কাজাখস্তানে মন্ত্রী স্ত্রীকে খুনের পর যেভাবে বদলে গেল আইন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 28-05-2024
ফাইল ছবি : সংগৃহীত

স্ত্রীকে হত্যা দায়ে কাজাখস্তানের সাবেক অর্থমন্ত্রী ৪৪ বছর বয়সী কুয়ান্দিক বিশিমবায়েভ দণ্ডিত হয়েছেন। বিচার চলাকালে এই হত্যাকাণ্ডের কিছু সিসিটিভি ফুটেজ আদালতে উপস্থাপনও করা হয়েছিল। সেখানে দেখা যায়, তিনি তাঁর স্ত্রী সালতানাত নুকেনোভাকে ব্যাপক মারধর করেন, যার ফলে তাঁর মৃত্যু হয়।

গত ৮ নভেম্বরে এই দম্পতি কাজাখস্তানের সাবেক রাজধানী আলমাতিতে একটি হোটেলে বেড়াতে যান। এটির মালিকানা ছিল কুয়ান্দিকের এক আত্মীয়ের। সেখানে তাঁরা আগের রাত এবং পরের দিন প্রায় পুরোটাই ছিলেন।

আদালতে জমা দেওয়া ফুটেজে দেখা যায়, ঘটনার দিন ৯ নভেম্বর স্থানীয় সময় সকাল সোয়া সাতটার দিকে হোটেলের একটি রেস্তোরাঁয় সালতানাতকে মারধর করছেন, লাথি মারছেন, এমনকি চুল ধরে হেঁচড়ে নিয়ে যাচ্ছেন কুয়ান্দিক। কিন্তু পরবর্তী ১২ ঘণ্টায় ঠিক কী হয়েছে, তা পরিষ্কার নয়। তবে সেই সময়ে কিছু কিছু মুহূর্ত কুয়ান্দিক নিজের মুঠোফোনে ধারণ করেছে। সেগুলোও আদালতে দেখানো হয়েছে, তবে তা সবাইকে দেখানো হয়নি।

জমা দেওয়া নথিপত্রের মধ্যে কিছু অডিও ক্লিপ ছিল, যেখানে কুয়ান্দিককে বারবার সালতানাতকে অপমান করতে শোনা যায়। এমনকি তিনি সালতানাতের কাছে অপর এক ব্যক্তি সম্পর্কে জানতে চাইছিলেন। আরেকটি অডিওতে ছিল কুয়ান্দিক এক জ্যোতিষীকে বেশ কয়েকবার ফোন করেন, সেসব কথা। অথচ তখন তাঁর স্ত্রী ভিআইপিকক্ষে অচেতন অবস্থায় পড়ে ছিলেন। সেখানে কোনো ক্যামেরা ছিল না। রাত আটটার দিকে তিনি একটি অ্যাম্বুলেন্স ডাকেন। ততক্ষণে সালতানাত মারা গেছেন। ময়নাতদন্তের প্রতিবেদনে বলা হয়, সম্ভবত ৬ থেকে ৮ ঘণ্টা আগে তাঁর মৃত্যু হয়।

শেয়ার করুন