কে হচ্ছেন ব্রাজিলের নতুন কোচ!
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 13-12-2022
ফাইল ছবি : সংগৃহীত

ক্রোয়েশিয়ার বিপক্ষে পেনাল্টি শ্যুট আউটে ৪-২ গোলে হেরে ব্রাজিল বিদায় নেয়ার পরে পদত্যাগ করেছেন ব্রাজিলিয়ান কোচ তিতে। মার্কুইনহস ও রদ্রিগোর পেনাল্টি মিসের ফলে এবারে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছে তিতের শিষ্যরা।

 

২০১৬ সালে তৎকালীন ব্রাজিলিয়ান কোচ ডুঙ্গার পরিবর্তে সেলেসাওদের দায়িত্ব নিয়েছিলেন তিতে। অবশ্য তিতে যে এই বিশ্বকাপের পরেই দায়িত্ব ছাড়বেন, তা তিনি জানিয়েছিলেন ফেব্রুয়ারি মাসেই। বিশ্বকাপে দলে ফলাফল যাই আসুক, তিনি যে আর ডাগ আউটে দাঁড়াবেন না সে কথা জানিয়ে দিয়েছিলেন পরিষ্কার করেই।

 

বিশ্বকাপ থেকে দল বাদ পড়ার পরপর ইতোমধ্যে অনেকেই পদত্যাগ করেছেন। এদের মধ্যে আছেন বেলজিয়ামের কোচ রবার্তো মার্টিনেজ। স্পেনের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন লুইস এনরিকেও। দক্ষিণ কোরিয়ার কোচ পাওলো বেন্টোও দলের দায়িত্ব ছেড়েছেন। মেক্সিকোও অব্যাহতি দিয়েছে তাদের কোচ জেরার্ডো টাটা মার্টিনোকে। ঘানার কোচ অটো ওডোও চাকরি ছেড়েছেন। সর্বশেষ এই তালিকায় যুক্ত হলো ব্রাজিলের কোচ তিতের নাম।

 

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের দায়িত্ব কে নিতে যাচ্ছেন, তা নিয়ে ইতোমধ্যেই আলোচনা জমে উঠেছে। বেশ কিছু গুজব ভেসে বেড়াচ্ছে। মুন্দো ডেপার্টিভো পত্রিকার খবর অনুযায়ী, এবারে ব্রাজিলের কোচ হতে যাচ্ছেন বিদেশী কেউ। ২০ বছর ধরে বিশ্বকাপে ব্যর্থতার কাব্য মুছতে এবারে দলের দায়িত্ব বিদেশি কারো হাতে দিয়ে দেখতে চায় সিবিএফ।

 

সাধারণত স্বদেশী কারো হাতেই দলের দায়িত্ব ন্যস্ত করে থাকে বোর্ডটি। তবে এবার প্রথা ভাঙতে চায় ব্রাজিল ফুটবল। তবে এই জন্য বেশ নামি-দামি কোচই দলভুক্ত করতে ইচ্ছুক সেলেসাওরা। বিইন স্পোর্টসের দাবি অনুযায়ী, এরইমধ্যে পেপ গার্দিওলার সাথে যোগাযোগও করেছিল দেশটির বোর্ড। অবশ্য এই মুহূর্তে ম্যানচেস্টার সিটির হয়ে ব্যস্ত সময় পার করছেন গার্দিওলা।

 

এছাড়া বিদেশী কোচদের ভেতর বাতাসে ভাসছে ইতালিয়ান কোচ ম্যানুয়াল পেলেগ্রিনি ও সাবেক বিশ্বচ্যাম্পিয়ন জার্মান কোচ ইওয়্যাখিম ল্যোভের নাম। এছাড়া আরেক বিদেশী পর্তুগিজ নাগরিক আবেল আবেল ফেরেইরাকে নিয়ে আগ্রহ রয়েছে সিবিএফের। আবেল ফেরেইরা বর্তমানে ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসের কোচ।

 

আবেল ফেরেইরা ছাড়াও তারই স্বদেশী কোচ জর্জ জেসুসকে নিয়েও চিন্তা ভাবনা করছে সিবিএফ। বেনফিকা ও স্পোর্টিং সিপি ক্লাবের হয়ে তার রয়েছে ঈর্ষণীয় সাফল্য।

 

ব্রাজিলিয়ান কিংবদন্তি রোনাল্ডো অবশ্য মনে করেন 'ব্রাজিলিয়ান গার্দিওলা' খ্যাত ফার্নান্দো ডিনিজের কথা ভাবতে পারে বোর্ড। দিনিজ এখন ফ্লুমিনেন্স ক্লাবের কোচ। তাছাড়া ব্রাজিলিয়ান ক্লাব ফুটবলের জগতে দোরিভাল জুনিয়র সফল একটি নাম। বর্তমানে তিনি ফ্ল্যামেঙ্গো ক্লাবের দায়িত্বে আছেন। তার অধীনে ক্লাবটি এবার কোপা দে ব্রাজিল এবং কোপা লিবের্তাদোরেস ট্রফি জিতে চমকে দিয়েছে সকলকে।

 

তবে শেষ পর্যন্ত কে যে হবেন ব্রাজিলিয়ান কোচ, এই নিয়ে ধোঁয়াশা রয়েই যাচ্ছে এখন পর্যন্ত। তবে সময়ই বলে দেবে কে হচ্ছেন সেলেসাওদের হেক্সা জয়ের সূতিকাগার।

শেয়ার করুন