জার্মানি চায় উন্নত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 28-03-2022
ফাইল ছবি : সংগৃহীত

রাশিয়ার ইউক্রেনের ওপর হামলার জন্য জার্মানিসহ ইউরোপের নিরাপত্তা ও প্রতিরক্ষা সম্পর্কে মৌলিক মনোভাব কতটা বদলে দিয়েছে, জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ তা স্পষ্ট করে দিলেন।  

রাশিয়ার মতো পরমাণু অস্ত্রধর দেশের সাম্প্রতিক আচরণের কারণে  জার্মানি প্রতিরক্ষা কাঠামো ঢেলে সাজানোর উদ্যোগ নিচ্ছে। জার্মান সরকার সামরিক খাতে আর্থিক বরাদ্দ নাটকীয় মাত্রায় বাড়ানোর পাশাপাশি অত্যাধুনিক সরঞ্জাম কিনছে।  

এর আওতায় ইসরায়েলের ‘আয়রন ডোম' ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থার আদলে গোটা দেশকে সুরক্ষার বলয়ে মুড়ে ফেলার উদ্যোগও রয়েছে তার।

ওলাফ শোলৎজ বলেছেন, রাশিয়ার সম্ভাব্য আক্রমণ থেকে রক্ষা পেতে দেশের স্বার্থে উন্নত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কথা ভাবছে। তিনি আরও বলেছেন, এটি অবশ্যই এমন এক বিষয়, যা নিয়ে আমরা আলোচনা করছি এবং সঙ্গত কারণেই এটি করা হচ্ছে।

তবে ঠিক কী ধরনের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনা হবে, সে ব্যাপারে জার্মান চ্যান্সেলর কিছুই বলেননি। তিনি বলেছেন, আমাদের সচেতন হওয়া দরকার। কারণ, আমাদের এমন এক প্রতিবেশী রয়েছে, যারা তাদের স্বার্থ বাস্তবায়নের জন্য অত্যাচার করতেও প্রস্তুত।

ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর জার্মানি প্রতিরক্ষা নীতি পরিবর্তন করেছে। এছাড়া সেনাবাহিনীর জন্য আরও কয়েক বিলিয়ন ডলার ঘোষণা করেছে। জিডিপির দুই শতাংশ ন্যাটোর সামরিক ব্যয়ের লক্ষ্য পূরণের জন্যও প্রতিশ্রুতি দিয়েছে।

শেয়ার করুন