জেলেনস্কির ‘হলিউড স্টাইল’ সফর নিয়ে যুক্তরাষ্ট্রকে সাবধান করলো রাশিয়া
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 22-12-2022
ফাইল ছবি : সংগৃহীত

ওয়াশিংটন আবারও ‘প্রক্সি ওয়ার’ শুরু করেছে বলে অভিযোগ করেছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আনাতলি আন্তোনভ। তিনি বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির যুক্তরাষ্ট্র সফরের সময় যে ধরণের বিবৃতি এবং ঘোষণা এসেছে তাতে এটি স্পষ্ট যে, বাইডেন প্রশাসনের শান্তিপূর্ণ সমাধানের কোনো ইচ্ছাই নেই। তিনি জেলেনস্কির এই সফরকে ‘হলিউড স্টাইল’ বলে কটাক্ষ করেন। তার দাবি, ওয়াশিংটন এখন তার বিশাল অস্ত্র, সম্পদ এবং গোয়েন্দা সক্ষমতা কিয়েভের পেছনে ব্যয় করছে। এর একমাত্র কারণ হচ্ছে তাদের রাশিয়াকে যুদ্ধক্ষেত্রে পরাজিত করার ‘পাগলাটে বিশ্বাস’।

 

আন্তোনভ আলাদা করে প্যাট্রিয়ট মিসাইল দেয়ার সিদ্ধান্তের সমালোচনা করেন। তিনি যুক্তরাষ্ট্রকে সাবধান করে দিয়ে বলেন, প্যাট্রিয়ট এবং এর ক্রু সদস্যরা রাশিয়ার বৈধ টার্গেটে পরিণত হবে। মস্কো বারবার ‘কমন সেন্স’ ব্যবহার করার আহ্বান জানিয়ে আসছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা ইউক্রেনে এসব অস্ত্র পাঠালে তা যুদ্ধকে আরও দীর্ঘায়িত করবে। এর যে পরিণতি হবে তা কেউ কল্পনাও করতে পারবে না।

 

এদিকে ফক্স জানিয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভও যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি বার্তা দিয়েছেন। তিনি মস্কোতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় বলেন, পশ্চিমারা যত অস্ত্র দেবে যুদ্ধের উত্তেজনা আরও বৃদ্ধি পাবে।
 

তাছাড়া এটা ইউক্রেনের জন্যেও বিপদ ডেকে আনবে। পেসকভকে প্রশ্ন করা হয়, জেলেনস্কির ওয়াশিংটন সফরে সম্ভাব্য শান্তি আলোচনার রাস্তা খুলে যাবে কিনা! উত্তরে পেসকভ জানান, তিনি সেরকমটা মনে করেন না।

শেয়ার করুন