ভারতে প্রথমবারের মতো এইচ৩এন২ ভাইরাসে দুজনের মৃত্যু
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 11-03-2023
ফাইল ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো ভারতে ‘ইনফ্লুয়েঞ্জা এ’ অর্থাৎ এইচ৩এন২ ভাইরাসে দুজন মারা গেছেন। গতকাল শুক্রবার (১০ মার্চ) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর: টাইমস অব ইন্ডিয়া’র।

 

ইনফ্লুয়েঞ্জা এ ভাইরাসে মৃত দুজনই পঞ্চাশোর্ধ্ব। একজন কর্ণাটক রাজ্যের এবং অপরজন হরিয়ানার। এইচ৩এন২ ভাইরাস হংকং ফ্লু নামেও পরিচিত।

 

কর্ণাটকে মারা যাওয়া ব্যক্তির নাম হীরে গৌড়া। তিনি কর্ণাটকের হাসান শহরের বাসিন্দা। রাজ্যের সরকারি কর্মকর্তারা বলছেন, ৮২ বছর বয়সী গৌড়া গত ২৪ ফেব্রুয়ারি হাসপাতালে ভর্তি হন এবং ১ মার্চ মারা যান। গৌড়া ভাইরাসে আক্রান্ত হওয়ার পাশাপাশি ডায়াবেটিক এবং উচ্চ রক্তচাপে ভুগছিলেন।

 

হরিয়ানায় মারা যাওয়া ব্যক্তির নাম জানা যায়নি। ৫৬ বছর বয়সী ওই ব্যক্তির ফুসফুস ক্যানসার ছিল। স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্যানুসারে, ওই ব্যক্তি জানুয়ারিতে অসুস্থতা নিয়ে হাসপাতালে ভর্তি হন এবং গত বুধবার (৮ মার্চ) তার মৃত্যু হয়।

 

ভারতজুড়ে এ পর্যন্ত এইচ৩এন২ ভাইরাসে অন্তত ৯০ জনের আক্রান্তের খবর মিলেছে। এর বাইরে এইচ১এন১ ভাইরাসে আক্রান্ত হয়েছেন আরও ৮ জন।

 

সতর্কবার্তায় দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, ‘মৌসুমী ইনফ্লুয়েঞ্জা হলো ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দ্বারা সৃষ্ট তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণ যা সম্প্রতি বিশ্বের সব অংশেই ছড়িয়ে পড়েছে। ভারতে প্রতিবছরই মৌসুমী ইনফ্লুয়েঞ্জা দুটি সময়ে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়: একটি জানুয়ারি থেকে মার্চ এবং একটি বর্ষার পরের সময়।’

 

মার্চের শেষ নাগাদ ভাইরাসের প্রকোপ কমে আসবে বলে সতর্কবার্তায় জানিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়।

শেয়ার করুন