লেবাননে ৫৮ ট্রাক খাদ্য সহায়তা পাঠাল তুরস্ক
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 02-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

অর্থনৈতিকভাবে বিপর্যস্ত লেবাননে ৫৮ ট্রাক খাদ্য সহায়তা বহনকারী একটি জাহাজ পাঠাচ্ছে তুরস্ক। শুক্রবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে বলে খবর দিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম।

দেশটির সরকারি বার্তা সংস্থার প্রতিবেদেনে বলা হয়েছে, তুর্কি দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি বা এএফএডির সমন্বয়ের অধীনে মোট ১৯টি এনজিও ৯৬০ টন খাদ্য ও ময়দাসহ ৫৮টি ট্রাক প্রস্তুত করেছে। তুরস্কের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী ইসমাইল কাতাকলি বিষয়টি নিশ্চিত করেছেন।


তুর্কি জাতির ইতিহাস নিপীড়িত জনগণের পাশে দাঁড়ানো উল্লেখ করে ইসমাইল কাতাকলি বলেন, লেবাননের অর্থনৈতিক সংকটের মধ্যে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়া এখন তুরস্কের কর্তব্য। তিনি জানান, তুরস্ক ইতোমধ্যে ৩৩ ট্রাকসহ লেবাননে দুটি জাহাজ পাঠিয়েছে। আজকের চালানসহ প্রায় দেড় হাজার টন গুরুত্বপূর্ণ সহায়তা পাঠানো হয়েছে দেশটিতে।


২০১৯ সালের শেষের দিক থেকে গুরুতর অর্থনৈতিক সংকেটে মুখে পড়ে লেবানন। এর মধ্যে মুদ্রার ব্যাপক অবমূল্যায়ন এবং সেইসঙ্গে জ্বালানি ও চিকিৎসা সরঞ্জামের ঘাটতি রয়েছে।

লেবাননের মুদ্রা তার মূল্যমান প্রায় ৯০ শতাংশ হারিয়েছে। এতে দেশটিতে খাদ্য, পানি, স্বাস্থ্যসেবা এবং শিক্ষাসহ মানুষের মৌলিক পণ্য ক্রয়ের ক্ষমতা হ্রাস পেয়েছে। জ্বালানির ঘাটতির কারণে বিদ্যুৎ বিভ্রাট সাধারণ দেশটিতে একটি সাধারণ ঘটনা।

জাতিসংঘের তথ্য অনুসারে লেবাননের জনসংখ্যার প্রায় ৮০ শতাংশ এখন দারিদ্র্যসীমার নিচে বাস করে। এর ৩৬ শতাংশ রয়েছে আবার চরম দারিদ্র্যের মধ্যে।

 

শেয়ার করুন