বাহাদুরশাহ পার্কে নতুন ইজারা গণবিরোধী সিদ্ধান্ত: আনু মুহাম্মদ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 21-10-2024
ফাইল ছবি : সংগৃহীত

পুরান ঢাকার বাহাদুরশাহ পার্কে খাবারের দোকানের জন্য নতুন করে জায়গা ইজারা দেওয়ার বিষয়টিকে গণবিরোধী সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন অধ্যাপক আনু মুহাম্মদ। তিনি বলেছেন, যদি এ ইজারা দেওয়া হয়, তাহলে পুরান ঢাকাবাসী আগের মতো আন্দোলন চালিয়ে যাবে।

আজ সোমবার পুরান ঢাকার বাহাদুরশাহ পার্কে খাবারের দোকানের জন্য নতুন করে জমি ইজারার পরিকল্পনার প্রতিবাদে এক সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন আনু মুহাম্মদ। ঐতিহাসিক বাহাদুরশাহ পার্ক ও পার্কের ঐতিহ্য সংরক্ষণ সংগ্রাম পরিষদ এ সমাবেশের আয়োজন করে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক আনু মুহাম্মদ বলেন, গত সরকারের সময়ে স্থানীয় ব্যক্তিদের মতামতের বিরুদ্ধে গিয়ে খাবারের দোকানের জন্য জমি ইজারা দেওয়া হয়েছিল। তবে বর্তমান সরকার গণমানুষের আন্দোলনের আকাঙ্ক্ষা বাস্তবায়নে এসেছে। যেখানে পাখি ডাকে, মানুষ বিশ্রাম নেয়, সেখানে খাবারের দোকানের জন্য নতুন করে ইজারা দেওয়ার সিদ্ধান্ত কীভাবে নেওয়া হয়?

আবার ইজারা দেওয়া হলে পুরান ঢাকাবাসী আগের মতো আন্দোলন চালিয়ে যাবে বলে উল্লেখ করেন আনু মুহাম্মদন। তিনি বলেন, ‘বর্তমানে পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান পরিবেশ রক্ষা নিয়ে অনেক কাজ করেছেন এবং তিনি বাহাদুরশাহ পার্কের খাবার দোকান বিষয়ে অবহিত আছেন। আশা করি, প্রধান উপদেষ্টা, পরিবেশ উপদেষ্টা এবং অন্যান্যরা এই বিষয়ে যথাযথ পদক্ষেপ নেবেন।’

 

এ সময় সংগ্রাম পরিষদের সদস্যসচিব আক্তারুজ্জামান বলেন, ইজারা বাতিলের দাবিতে ৮ অক্টোবর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রশাসককে জরুরি চিঠি দেওয়া হয়। পরদিন প্রধান সম্পদ কর্মকর্তা ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে চিঠি দেওয়া হয়। এতে কাজ না হওয়ায় পরিবেশ উপদেষ্টাকে স্মারকলিপির অনুলিপি দেওয়া হয়। তবুও করপোরেশন ইজারা দেওয়ার সিদ্ধান্তে অটল রয়েছে।

আক্তারুজ্জামান আরও বলেন, ‘প্রধান উপদেষ্টা ড. ইউনূসকেও ১৫ অক্টোবর স্মারকলিপি দেওয়া হয়েছে। আমরা পুরান ঢাকাবাসী আশা করছি, বর্তমান সরকার নানান প্রতিশ্রুতি ও অঙ্গীকার নিয়ে ক্ষমতায় এসেছে। এই সরকার প্রাণ-প্রকৃতি-পরিবেশ ধ্বংসের প্রকল্প বাতিল করতে যথাযথ ভূমিকা নেবে। অন্যথায় পুরান ঢাকাবাসী রাস্তায় নামতে বাধ্য হবে।’


 

শেয়ার করুন