মর্যাদা নিয়ে ষড়যন্ত্রের প্রতিবাদে রাঙামাটিতে আইইডিবি সংবাদ সম্মেলন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 16-05-2024
ফাইল ছবি : সংগৃহীত

ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকে বিএসসি (পাস) সমমান মর্যাদা প্রদানে শিক্ষামন্ত্রীর ঘোষণার পর ডিগ্রি ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের যুক্তিহীন বিরোধিতা ও বিদ্বেষী কার্যক্রমের প্রতিবাদে রাঙামাটিতে সংবাদ সম্মেলন করেছে আইইডিবি। কারিগরি শিক্ষাকে মর্যাদা প্রদান ও সামজে গ্রহণযোগ্যতা বৃদ্ধির প্রয়াসে শিক্ষা মন্ত্রণালয়ের এই উদ্যোগের প্রতি সাধুবাদ দিয়ে তা দ্রুত কার্যকর করার দাবি জানিয়েছেন তারা।

মঙ্গলবার রাতে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স আইডিইবি রাঙামাটি কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন- আইডিইবি রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক শেখ জামাল উদ্দিন।

জেলা শাখার সভাপতি নিরঞ্জন নাথ, সহ-সভাপতি জিয়াউল করিম, উজ্জল চাকমা ও ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক হাসান মো. নোমান, সহকারি প্রকৌশলী খোরশেদ আলম, ইঞ্জিনিয়ার জাফর খান, আবু বক্কর সিদ্দিক, পুলক চাকমা ও লেলিন চাকমাসহ আইডিইবি বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে শেখ জামাল উদ্দিন বলেন, চতূর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তিগত ও বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বর্তমান সরকার সরকার কারিগরি শিক্ষাকে যে গুরুত্ব দিচ্ছে, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিএসসি মর্যাদা প্রদানের বিষয়ে শিক্ষামন্ত্রীর ঘোষণা তারই বাস্তব প্রতিফলন। কিন্তু উচ্চ সুবিধাভোগী ও শ্রেণি স্বার্থবাদী ডিগ্রী প্রকৌশলীরা অযৌক্তিভাবে এর বিরোধিতা করছে।

সংবাদ সম্মেলনের দাবি জানানো হয় যে,- কারিগরি ও বৃত্তিমূলক এ শিক্ষাকে জনপ্রিয় করার স্বার্থে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মান ও মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে বিএসসি (পাস) কোর্সের সমমান মর্যাদা প্রদানে শিক্ষা মন্ত্রণালয়ের উদ্যোগ অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।

জাতীয় মেধার অপচয় রোধ ও প্রশাসনে শ্রেণী স্বার্থ দ্বন্দ্ব নিরসনে এবং রাষ্ট্রের অর্থ অপচয় রোধে প্রশাসনিক ক্যাডারে বিএসসি ইঞ্জিনিয়ারিং সনদধারীদের প্রবেশ রোধে পেশা পরিবর্তনের আত্মঘাতি সিদ্ধান্ত রাষ্ট্রীয় আইনি কাঠামোর মাধ্যমে বন্ধ করতে হবে।

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রাথমিক নিযুক্তিতে অন্যান্য পেশাজীবিদের ন্যায় একটি স্পেশাল ইনক্রিমেন্ট এবং পরিকল্পনা ও নকশা বিভাগে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ার উপ-সহকারি প্রকৌশলীদেরকে সহকারী প্রকৌশলীদের ন্যায় ৩টি স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান এবং ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং উত্তীর্ণদের ক্রেডিট ওয়েভার দিয়ে ২বছরে ডিগ্রি ইঞ্জিনিয়ারিং সম্পন্ন করার সুযোগ প্রদানসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবি পরিষদের ৪দফা দাবী অবিলম্বে বাস্তবায়ন করতে হবে।

দাবী বাস্তবায়নের লক্ষ্যে মাসব্যপী কর্মসূচীও ঘোষণা করা হয়- কর্মসূচীর মধ্যে ১২-১৮ মে’২৪ পর্যন্ত আইডিইবি জেলা নির্বাহী কমিটির উদ্যোগে সকল পলিটেকনিক ইনস্টিটিউটের বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ (বাকাছাপ), বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি, পেশাজীবি অন্যান্য সংগঠন, রাজনৈতিক নেতৃবৃন্দ ও সাংবাদিক সংগঠনসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় ও জনগণকে অবহিতকরণ।

১৯-২৩ মে’২৪ পর্যন্ত জেলার সকল ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস এসোসিয়েশনের উদ্যোগে স্ব স্ব প্রধান দপ্তরে প্রতিবাদ সভা ও শিক্ষামন্ত্রী সমীপে স্মারকলিপি প্রদান। ২৯/০৫/২০২৪ তারিখে জেলা শাখার উদ্যোগে ছাত্র শিক্ষক ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সমন্বয়ে প্রতিবাদ সভা এবং সভা শেষে বিক্ষোভ মিছিল ও জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষমন্ত্রী সমীপে স্মারকলিপি প্রদান।

শেয়ার করুন