স্বপ্নকে রেকর্ড করার বিস্ময়কর প্রযুক্তি আনলো জাপান
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 02-03-2022
ফাইল ছবি : সংগৃহীত

এখন থেকে ঘুমের ভেতর দেখা স্বপ্নকেও রেকর্ড করা যাবে এবং পরবর্তীতে তা প্লে করে দেখাও যাবে। হ্যাঁ, অবিশ্বাস্য হলেও এটাই সত্যি। জাপানের একদল গবেষক ঠিক এমনটাই দাবি করেছেন। তারা এমন একটি ডিভাইস উদ্ভাবন করেছেন যা ‘MRI’ ভিত্তিক প্রযুক্তি দ্বারা পড়া সম্ভব। ‘MRI’ হল ম্যাগনেটিক রিজনস ইমেজিং। এই সিস্টেম ব্রেইনের ত্রিমাত্রিক চিত্র তৈরি করতে সক্ষম। ফলে ভিডিও দেখার মত স্বপ্নগুলোকে পুনরায় প্লে করে দেখা যাবে। 

জাপানকে বলা হয়ে থাকে প্রযুক্তির স্বর্গ। আপনি তাদের তৈরি করা প্রতিটি গ্যাজেট এবং প্রযুক্তি দেখে অবাক হবেন। জাপানে তৈরি করা প্রযুক্তির বিস্ময়কর উদাহরণ গুলির মধ্যে একটি হলো ‘MRI’ মেশিন যা স্বপ্নকে রেকর্ড করতে সাহায্য করে। ঘুমন্ত ব্যাক্তির মস্তিষ্ক স্ক্যান করে স্বপ্ন গুলো ধরে রাখবে। আচ্ছা আপনি কি কখনো এমন একজন ব্যক্তি স্বপ্নে দেখা করেছেন? যাকে আপনি আপনার জীবনে আগে কখনো দেখেননি? এটা আপনার মনে হতেই পারে কিন্তু এটা অসম্ভব।

বোস্টন ইউনিভার্সিটির স্টাডি অনুযায়ী আপনি স্বপ্নে যদি কোন ব্যক্তিকে দেখে থাকেন তাহলে সে ব্যক্তির সাথে জীবনে একবার হলো কোথাও না কোথাও দেখা হয়েছে। এমনকি যাদেরকে আপনি সচেতন ভাবে লক্ষ্য করেন না কিন্তু তারপরও আপনার পাশ দিয়ে যাওয়ার সময় তাকান তারাও আপনার মস্তিষ্কে নিজেদের একটি ইমপ্লেন্টেড ইমেজ তৈরী করে নেয়। জাপানের কয়েকজন গবেষক স্নায়ুবিক আত্নসংযোগ এর সূত্র ব্যবহার করে স্বপ্ন রেকর্ড করার যন্ত্র উদ্ভাবন করার দাবি করেছেন। 

এজন্য তারা তিনজন স্বেচ্ছাসেবকের মাথা ‘MRI’ স্ক্যানার এর মধ্যে প্রবেশ করিয়ে আলাদা আলাদা ভাবে পরীক্ষা করেন। অন্যদিকে মস্তিষ্ক দ্বারা উৎপাদিত হরমোনগুলি আমরা আমাদের ঘুমের মধ্যে স্বপ্নে দেখেছি তার সাথে সম্পর্কিত। উদাহরণস্বরূপ যখন আমরা আমাদের স্বপ্নে একটি ইদুর দেখি তখন আমাদের মস্তিষ্ক থেকে আলাদা করার জন্য হরমোন তৈরি করবে। গবেষকদের দাবি যন্ত্রটি একেবারেই প্রাথমিক পর্বে। তবে এই যন্ত্রের সাহায্যে বিজ্ঞানীরা স্মৃতি ভুলে যাওয়া রোগের ঔষধ আবিষ্কারের আশা করছেন। বিজ্ঞানীরা ও খুশিতে বাকবাকুম। কারনে ব্যবহার করে যে প্রত্যক্ষদর্শী স্মৃতি থেকে অপরাধের সত্যি কারের ছবি বের করা যাবে। তবে সত্যিই যদি বাস্তবে কাজ করে তাহলে এতকালের অনেক স্বপ্নের রহস্য উন্মোচিত হবে। 
এমনটাই আশা করছেন ভুক্তভোগীরা।
 

শেয়ার করুন