কাপ্তাইয়ে ভাঙ্গনের মুখে ৪২ বছরের পুরানো মসজিদ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 21-06-2022
ফাইল ছবি : সংগৃহীত

রাঙামাটির কাপ্তাই উপজেলার চলমান বর্ষার বর্ষণে ভাঙ্গনের মুখে শিলছড়ি বাজারের ৪২ বছরের পুরানো মসজিদ। এটি উপজেলার ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন এর ৯ নং ওয়ার্ডে অবস্থিত।

গতকাল ২০ জুন (সোমবার) মসজিদ এলাকায় গিয়ে দেখা যায়, অবিরাম বৃষ্টিতে পাহাড় ধ্বসের ফলে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। যদি অবিরাম বর্ষণ অব্যাহত থাকে তাহলে যেকোন মুহূর্তে এর পশ্চিম পাশের অংশ ভেঙে যেতে পারে।

এলাকাবাসী জানান, মসজিদটি ভাঙ্গারোধে গত ২ বছর আগে ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদ হতে ১ লক্ষ টাকা ও এলাকার লোকজন আরও দেড় লক্ষ টাকা সংগ্রহ করে একটি ধারক দেওয়াল নির্মাণ করে। কিন্তু বর্ষণে সে দেওয়ালটিও ভেঙ্গে এখন মসজিদটি হুমকির মুখে পড়েছে । যে কোন সময় মসজিদটি ভেঙ্গে পাহাড়ের ঢালুতে বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা করছেন এলাকার লোকজন।

মসজিদের ইমাম মাওলানা আরিফ হোসেন জানান, নামাজ আদায় করতে গেলে ভয় হয়। কখন পুরো মসজিদটি ভেঙে পাহাড়ের ঢালুতে পড়ে যায়।

মুসল্লি মোঃ জয়নাল জানান, আমরা মসজিদটি নিয়ে ভয়ে আছি। চলমান বর্ষার বর্ষণের ফলে মসজিদের পশ্চিম পাশে ব্যাপক ভেঙে গেছে। মুসল্লিরা নামাজ আদায় করতে ভয় পাচ্ছে।

এ বিষয়ে ৫ নং ওয়াগ্গা ইউনিয়ন পরিষদের ৯ নং ওয়ার্ড এর ইউপি সদস্য সরোয়ার হোসেন জানান, এটি ৪২ বছরের একটি শিলছড়ি বাজার মসজিদ। যেকোন মুহূর্তে মসজিদ এর বাকি অংশ ভেঙ্গে যেতে পারে। তাই প্রশাসনের নিকট অতিদ্রুত মসজিদটি রক্ষায় একটি রিটার্নিং ওয়াল নির্মাণ করার দাবি জানাচ্ছি।

এই বিষয়ে জানতে চাওয়া হলে কাপ্তাই উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রুহুল আমিন জানান, বিষয়টি আমি জানতে পেরেছি, অতি দ্রুত মসজিদটি রক্ষায় প্রশাসনের পক্ষ হতে প্রদক্ষেপ গ্রহন করা হবে।

শেয়ার করুন