জুরাছড়িতে সদাচরণ অরণ্য কুঠির শুভ উদ্বোধন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 03-03-2023
ফাইল ছবি : সংগৃহীত

জুরাছড়ি উপজেলায় পশ্চিম পাড়ায় নিরিবিলি প্রাকৃতিক সৌন্দর্য পরিবেশে গড়ে তোলা হয় সদাচরণ অরণ্য কুঠির। 

 ২০১২ সালে সদাচরণ অরণ্য কুঠির স্থাপিত করা হলে ও ছিলনা কোন ভিক্ষুদের থাকার বাসস্থান। সবে মাত্র প্রিয়তিষ্য মহাস্থবির নিরবে একটি মাটির কুঠিরে ধ্যানরত অবস্থায় ছিলেন। দীর্ঘ এগারো বছর অতিক্রম করে প্রিয় তিষ্য মহাস্থবির যাহাতে স্থায়ীভাবে ধ্যান সাধনা করতে পারেন পশ্চিম পাড়া দায়ক দায়িকা ও কুঠিরের  ভূমিদাতা কার্বারী সুশান্ত চাকমার উদ্যোগে কাঠের কুঠির নবনির্মিত করা হয়। আজ ৩ মার্চ ২০২৩ শুক্রবার  এই নবনির্মিত কুঠির শুভ উদ্বোধন করেন জুরাছড়ি সুবলং শাখা বনবিহারে অধ্যক্ষ শ্রীমৎ বুদ্ধশ্রী মহাস্থবির। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন জুরাছড়ি সদর ইউপি চেয়ারম্যান ইমন চাকমা।

অনুষ্ঠানে পঞ্চশীল প্রার্থনা করেন প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুজয় চাকমা।

এতে বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিস্কার দান সহ নানাবিধ দানানুষ্ঠান সম্পাদন করা হয়। 

উপস্থিত পূণ্যার্থীদের উদ্দেশ্য করে দেশনা প্রদান করেন আর্য্যনন্দ মহাস্থবির। 

ভূমিদাতা সুশান্ত কার্বারী সদাচরণ অরণ্য কুঠিরের বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে বলেন, জনপ্রতিনিধি সহ জুরাছড়ি উপজেলার সকল পূণ্যার্থীরা এগিয়ে না এলে এই অরণ্য কুঠিরে অবকাঠামো উন্নয়ন করা পশ্চিম পাড়া এলকাবাসীর পক্ষে একাই সম্ভব নয়। তাই সদাচরণ অরণ্য কুঠির উন্নয়নের লক্ষ্যে সকল পূণ্যার্থীদের এগিয়ে এসে পূণ্যভাগী হওয়ার জন্য অনুরোধ করেন। 

অনুষ্ঠানে চেয়ারম্যান ইমন চাকমা  ইউপি সদস্যা সুমিতা চাকমা ভিক্ষু সংঘের সুবিধার লক্ষ্যে উপস্থিত ভিক্ষু সংঘ ও পূণ্যার্থীদের উপস্থিতিতে একটি সোলার দান করেন। 

 

শেয়ার করুন