রাঙ্গামাটিতে জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 04-05-2023
ফাইল ছবি : সংগৃহীত

“নিশ্চিত করি শোভন কর্ম পরিবেশ, গড়ে তুলি স্মার্ট বাংলাদেশ”-প্রতিপাদ্যে রাঙ্গামাটি জেলা প্রশাসন এবং কলকার খানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, রাঙ্গামাটি কার্যালয়ের আয়োজনে রবিবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ৯টায় বর্ণাঢ্য র‌্যালি ও সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান। এছাড়াও সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: সাইফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষ ও আইসিটি) নাসরিন সুলতানা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: আব্দুল্লাহ আল মামুনসহ সরকারি বিভিন্ন দপ্তরের দপ্তর প্রধানগণ, বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ, রাঙ্গামাটি চেম্বার্স অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এর প্রতিনিধি, গণমাধ্যমকর্মীগণ, মালিক সংগঠনের প্রতিনিধি ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন। 
সভার শুরুতেই কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের রাঙ্গামাটির উপ-মহাপরিদর্শক মো. মোজাম্মেল হোসেন দিবসটির প্রেক্ষাপট, গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন। তিনি বিগত বছরগুলোয় বাংলাদেশে সংগঠিত বিভিন্ন কর্মস্থলের দুর্ঘটনায় হতাহতের ভয়াবহতার চিত্র তুলে ধরে সকল কর্মক্ষেত্র নিরাপদ করার গুরুত্বারোপ করেন।  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাঙ্গামাটির সহকারী পরিচালক মো. দিদারুল আলম তার বক্তব্যে রাঙ্গামাটি জেলার সকল মার্কেট এবং প্রতিষ্ঠানে অগ্নিকান্ড প্রতিরোধে পর্যাপ্ত ব্যবস্থা গড়ে তোলার উপর গুরুত্বারোপ করেন।
প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটির জেলা প্রশাসক মোহাম্মাদ মিজানুর রহমান বলেন, দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থান সৃষ্টি, বাণিজ্যের প্রসার ও রপ্তানি আয় বৃদ্ধিতে দেশের শিল্পখাত সবচাইতে বেশি অবদান রাখছে। শিল্পখাতকে যতটুকু স্থিতিশীল রাখা যায়, কারখানার কর্ম পরিবেশ যত টুকু নিরাপদ এবং স্বাস্থ্যসম্মত রাখা যায় এই খাত থেকে উৎপাদনও বাড়বে সে অনুপাতে। তীব্র প্রতিযোগিতাপূর্ণ মুক্তবাজার অর্থনীতির বর্তমান বিশ্ব ব্যবস্থায় দেশীয় শিল্পকে টিকিয়ে রাখতে হলে উৎপাদনশীলতা বৃদ্ধির সাথে সাথে স্বাস্থ্যসম্মত কর্মপরিবেশ নিশ্চিত করতে হবে- তাহলে আমাদের যে টেকসই উন্নয়নে লক্ষ্যমাত্রা নিশ্চিত হবে। তিনি নিরাপদ কর্মস্থল নিশ্চিতকরতে মালিক-শ্রমিক সকলের সচেতন করে তোলার উপর গুরুত্বারোপ করেন। এজন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে প্রয়োজনীয় ক্যাম্পেইন, প্রশিক্ষণ ও প্রচারণার উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।
সভায় ব্রাক, রাঙ্গামাটির জেলা সমন্বয়ক মো. হাবিবুর রহমান রাঙ্গামাটি জেলায় প্রথমবারেরমত জাতীয় পেশাগত সেইফটি ও স্বাস্থ্য দিবস পালন করায় জেলা প্রশাসন ও কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, কর্মক্ষেত্রে দুর্ঘটনার ঝুঁকি কমিয়ে শ্রমিকদের জন্য স্বাস্থ্যসম্মত ও নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে বিশ্বব্যাপী সচেতনা গড়ে তোলার প্রয়াস নিয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) ২০০৩ সাল থেকে ২৮ এপ্রিল আন্তর্জাতিক ভাবে ওএসএইচ দিবস হিসেবে পালন করে আসছে। আর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ২০১৬ সালে প্রতিবছর ২৮ এপ্রিল কে “জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস” হিসেবে রাস্ট্রীয় ভাবে উদযাপন করার নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করে।

শেয়ার করুন