লেবাননে ইসরায়েলি হামলায় হামাস নেতা আল–আমিনি নিহত
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 30-09-2024
ফাইল ছবি : সংগৃহীত

লেবাননের দক্ষিণাঞ্চলে একটি শরণার্থীশিবিরে ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসের নেতা ফাতাহ শরিফ আবু আল–আমিনি নিহত হয়েছেন। হামাসের পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

হামাস জানিয়েছে, ফাতাহ শরিফ আবু আল–আমিনি লেবাননে হামাসের নেতা ছিলেন। হামাসের প্রবাসী নেতৃত্বের একজন সদস্য ছিলেন তিনি। লেবাননের দক্ষিণাঞ্চলে আল–বাস শরণার্থীশিবিরে নিজ বাড়িতে ইসরায়েলি বিমান হামলার শিকার হয়ে তিনি নিহত হয়েছেন।

লেবাননের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা জানিয়েছে, দেশটির দক্ষিণের টায়রি শহরের পাশে ওই শরণার্থীশিবিরে বিমান হামলা চালানো হয়েছে।

গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলাকে কেন্দ্র করে গাজা উপত্যকায় পাল্টাহামলা শুরু করে ইসরায়েল। তখন থেকে গাজায় নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। চলছে সর্বাত্মক যুদ্ধ।

গাজা যুদ্ধ শুরুর পর থেকে হামাসের মিত্র হিজবুল্লাহ ইসরায়েলি সেনাদের ওপর কম মাত্রার আন্তসীমান্ত হামলা চালিয়ে আসছিল। প্রায় এক বছর পর নিজেদের উত্তরাঞ্চলীয় সীমান্ত এলাকায় হিজবুল্লাহর বিরুদ্ধে লড়াইকে গুরুত্ব দেওয়ার ঘোষণা দেয় ইসরায়েল।

কয়েক সপ্তাহ ধরে লেবাননে হামলা জোরদার করেছে ইসরায়েলি বাহিনী। গতকালও লেবাননজুড়ে হিজবুল্লাহর শক্ত ঘাঁটিগুলো লক্ষ্য করে হামলা হয়েছে। এসব হামলায় কমপক্ষে ১০৫ জন নিহত হন। ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর প্রধান হাসান নাসরুল্লাহ নিহত হওয়ার দুই দিন পর এসব হামলা চালানো হয়েছে।
 

শেয়ার করুন