নিউইয়র্কে ইউনূস–মোদি বৈঠক এখনো চূড়ান্ত হয়নি: ভারতের পররাষ্ট্রসচিব
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 19-09-2024
ফাইল ছবি : সংগৃহীত

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠকের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। ভারতের পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি আজ বৃহস্পতিবার এ–সংক্রান্ত প্রশ্নের জবাবে নির্দিষ্টভাবে কিছু জানাতে পারেননি। তিনি বলেছেন, অনেক রাষ্ট্রপ্রধানের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা আছে। তা নিয়ে আলোচনা চলছে। সবকিছু নির্ভর করছে উপযুক্ত সময়ে নেতাদের উপস্থিতির ওপর। কার কার সঙ্গে বৈঠক হবে, তা চূড়ান্ত হলেই বলা যাবে।

এই সফরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে নরেন্দ্র মোদির দ্বিপক্ষীয় বৈঠক হবে। সেই বৈঠকে বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হবে কি না, সে বিষয়েও পররাষ্ট্রসচিব স্পষ্ট কোনো জবাব দেননি।

নরেন্দ্র মোদি আগামী শনিবার (২১ সেপ্টেম্বর) তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন। পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রি আজ বিকেলে প্রধানমন্ত্রীর সফর নিয়ে সংবাদমাধ্যমকে বিস্তারিত জানান। সেই ব্রিফিংয়ের সময় তিনি বলেন, ২১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী সফরের প্রথম দিনে ডেলাওয়ারে চতুর্দেশীয় অক্ষ ‘কোয়াড’ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন। ভারত, যুক্তরাষ্ট্র, জাপান ও অস্ট্রেলিয়া ওই অক্ষের সদস্য। এই সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার এটাই শেষ প্রতিনিধিত্ব। দুজনই তাঁদের দেশের নির্বাচনে অংশ নিচ্ছেন না।

শেয়ার করুন