ভূমধ্যসাগর থেকে ৩২ বাংলাদেশিসহ উদ্ধার ৮১
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 15-05-2022
ফাইল ছবি : সংগৃহীত

অবৈধভাবে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে ৩২ বাংলাদেশিসহ ৮১ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে তিউনিসিয়া নৌবাহিনী। গতকাল ১৪ মে (শনিবার) তাদের উদ্ধার করা হয় বলে এক প্রতিবেদনে জানিয়েছে এএফপি।

তিউনিসিয়া নৌবাহিনী জানিয়েছে, উদ্ধারকৃতদের মধ্যে ৩২ বাংলাদেশি ছাড়া রয়েছেন ৩৮ জন মিসরের, ১০ জন সুদানের ও একজন মরক্কোর নাগরিক। তাদের মধ্যে একজন নারীও রয়েছেন। তাদের বয়স ২০ থেকে ৩৮ বছর।

এএফপি বলছে, তিউনিসিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে প্রায় ছয় কিলোমিটার দূরের লিবিয়ার আবু কামাশ গ্রাম থেকে যাত্রা করেন উদ্ধারকৃত ব্যক্তিরা। তবে তারা যে নৌকায় করে ইউরোপের পথে যাত্রা করেছিলেন, সেটি যাত্রাপথে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছে তিউনিসিয়া নৌবাহিনী। উদ্ধারকৃতদের জাতীয় নিরাপত্তা বাহিনীর কাছে হস্তান্তর করা হয়েছে।

তিউনিসিয়ার উপকূল থেকে ইতালির লাম্পেদুসা দ্বীপ ১৩০ কিলোমিটার দূরে। ফলে এই পথ মানবপাচারের জন্য বহুল ব্যবহৃত। এ ছাড়া লিবিয়া থেকে ইতালির উপকূলে পাড়ি জমানোর পথটি মানবপাচারের জন্য জনপ্রিয়। এই দুই পথেই অভিবাসনপ্রত্যাশীদের ভূমধ্যসাগর পাড়ি দিতে হয়।

এর আগে গত মাসে লিবিয়া থেকে ইউরোপে পাড়ি জমানোর সময় ৫৪২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের বেশির ভাগই বাংলাদেশি ছিলেন বলে জানা গেছে।

শেয়ার করুন