যুক্তরাষ্ট্রের খবরদারি মানবে না চীন, সাফ জানিয়ে দিলেন ওয়েনবিন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 20-02-2023
ফাইল ছবি : সংগৃহীত

চীন ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে অস্ত্র ও গোলাবারুদ দেওয়ার বিষয়টি বিবেচনা করছে বলে সম্প্রতি মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এই বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়েছে চীন।

 

সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, অস্ত্র সরবরাহ নিয়ে কথা বলার যোগ্যতা যুক্তরাষ্ট্রের নেই। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেন, চীন নয় বরং, যুক্তরাষ্ট্র  যুদ্ধক্ষেত্রে নিরবিচ্ছিন্ন অস্ত্র পাঠাচ্ছে।

 

ওয়েনবিন আরও বলেন,  ‘যুক্তরাষ্ট্র চীনকে নিয়ে লেকচার দেওয়ার উপযুক্ত না। আমরা কখনো যুক্তরাষ্ট্রের কর্তৃত্ব মেনে নিব না। জবরদস্তিমূলক চাপে চীন-রাশিয়া সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলেও মন্তব্য করেন তিনি। এ সময় তিনি প্রশ্ন রেখে বলেন, শান্তির প্রস্তাব দিচ্ছে কে, কারা সংলাপের আহ্বান জানাচ্ছে? একইসঙ্গে কারা অস্ত্র বিলাচ্ছে এবং সংঘাতের আগুনে ঘি ঢালছে সেই প্রশ্নও রাখেন তিনি।

 

উল্লেখ্য, সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিবিএস নিউজকে বলেন, চীনা কোম্পানিগুলো ইতিমধ্যে রাশিয়াকে প্রাণঘাতী নয়, এমন অস্ত্র সরবরাহ করছে। নতুন তথ্যমতে, বেইজিং মস্কোকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করতে পারে।

 

রাশিয়াকে অস্ত্র–গোলাবারুদ সরবরাহ করলে তা চীনের জন্য গুরুতর পরিণতি বয়ে আনবে বলেও সতর্ক করেন অ্যান্টনি ব্লিঙ্কেন।

শেয়ার করুন