এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না-ও হতে পারে : প্রতিমন্ত্রী
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 21-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, এ বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না-ও হতে পারে। আস্তে আস্তে নতুন কারিকুলাম বাস্তবায়নে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা তুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

আজ ২১এপ্রিল (বৃহস্পতিবার) সচিবালয়ে নিজ দপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী। প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিয়ে সরকারের পদক্ষেপ জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, নতুন কারিকুলামে প্রাথমিক ও ইবতেদায়ী পরীক্ষা তুলে দিয়ে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে পরবর্তী ক্লাসে তোলার সুপারিশ করা হয়েছে। আমরা এ সুপারিশ বাস্তবায়নের উদ্যোগ নিয়েছি। তবে, সমাপনী পরীক্ষা না নেওয়ার বিষয়টি অন্তত দুই থেকে তিন মাস আগে জানিয়ে দেওয়া হবে।

করোনা মহামারির কারণে এ বছর অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়া হবে না বলে আগেই জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

সমাপনী পরীক্ষা একেবারেই বাতিল করার চিন্তা-ভাবনা করছেন কিনা, এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, আমাদের নতুন যে কারিকুলাম আছে, সেখানে এ পরীক্ষাটা নেই। আমরা শিক্ষাবিদসহ সংশ্লিষ্ট সবার মতামত নিয়ে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেব।

সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের সচিব মোঃ আমিনুল ইসলাম খান, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক আলমগীর মোঃ মনসুরুল আলমসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন