এনবিআরের মতিউর, দুই স্ত্রী ও পাঁচ সন্তানের ব্যাংক হিসাব জব্দ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 25-06-2024
ফাইল ছবি : সংগৃহীত

ছাগল–কাণ্ডে আলোচিত জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মতিউর রহমান ওরফে পিন্টু, তাঁর দুই স্ত্রী ও পাঁচ সন্তানের ব্যাংক হিসাব জব্দ করেছে আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। একই সঙ্গে তাঁদের মুঠোফোনে আর্থিক সেবার (এমএফএস) হিসাব ও শেয়ারবাজারের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব জব্দ করার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এসব হিসাবে আর কোনো লেনদেন করা যাবে না।

এসব পদক্ষেপের পাশাপাশি ওই আটজনের ব্যাংক, এমএফএস ও বিও হিসাবের যাবতীয় তথ্য চেয়েছে বিএফআইইউ। আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে তাঁদের ব্যাংক হিসাব খোলার ফরম, কেওয়াইসি ও লেনদেন বিবরণী জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একটি ব্যাংক এ চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে।

দুর্নীতি দমন কমিশনের অনুরোধের পরিপ্রেক্ষিতে বিএফআইইউ এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানা গেছে। একটি চিঠি দিয়ে ব্যাংক ও এমএফএসগুলোকে আজ এ নির্দেশনা জানিয়ে দেওয়া হয়েছে।

মতিউর রহমান

মতিউর রহমানছবি: সংগৃহীত

মতিউর রহমান এনবিআরের কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট। তাঁর ছেলের ছাগল–কাণ্ডের পর তাঁকে এনবিআর থেকে সরিয়ে দিয়ে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগে সংযুক্ত করা হয়। তিনি সোনালী ব্যাংকের পরিচালক ছিলেন। তবে সেখান থেকেও তাঁকে অপসারণ করা হয়েছে।

 

দুই স্ত্রীর ঘরে মতিউর রহমানের পাঁচ সন্তান। এর মধ্যে প্রথম স্ত্রী লায়লা কানিজের সঙ্গে তাঁর এক ছেলে ও এক মেয়ে। তাঁরা হলেন আহমেদ তৌফিকুর রহমান অর্ণব ও ফারজানা রহমান ইপ্সিতা। আর দ্বিতীয় স্ত্রী শাম্মী আখতার লাভলীর ঘরে এক মেয়ে ও দুই ছেলে। তাঁরা হলেন ইফতিমা রহমান মাধুবী, মুশফিকুর রহমান ইফাত ও ইরফানুর রহমান ইরফান।

মুশফিকুর রহমান ইফাতের ১৫ লাখ টাকায় ছাগল কেনার খবর প্রকাশিত হওয়ার পর মতিউর রহমান এখন দেশজুড়ে আলোচিত। মতিউর রহমানের প্রথম স্ত্রী লায়লা কানিজ (লাকী) নরসিংদীর রায়পুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান। জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির তিনি ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক।

শেয়ার করুন