কাল থেকে ব্যাংকের সব শাখা খোলা, লেনদেন চলবে ৫ ঘণ্টা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 27-07-2024
ফাইল ছবি : সংগৃহীত

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর সব শাখা আগামীকাল থেকে খোলা থাকবে। তবে ব্যাংক শাখাগুলোতে লেনদেন চলবে সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত। ব্যাংক খোলা থাকবে বেলা সাড়ে তিনটা পর্যন্ত। একই সঙ্গে ব্যাংক শাখাগুলোতে সব স্বাভাবিক লেনদেন চলবে। বাংলাদেশ ব্যাংক আজ সব ব্যাংকের ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠানো নির্দেশনায় এ বার্তা দিয়েছে।

স্বাভাবিক সময়ে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ব্যাংকে লেনদেন চলে। আর ব্যাংকের দাপ্তরিক কার্যক্রম চলে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।

এর আগে কারফিউ ও সাধারণ ছুটির কারণে টানা তিন দিন বন্ধের পর গত বুধবার ও বৃহস্পতিবার ব্যাংকগুলোর কিছু শাখা খোলে। এসব শাখায় বেলা ১১টা থেকে বেলা ৩টা পর্যন্ত সীমিত পর্যায়ে কিছু সেবা দেওয়া হয়। বুধবার ব্যাংকের ৫০ শতাংশ শাখা ও বৃহস্পতিবার ৭৫ শতাংশ শাখা খোলা রাখতে বলা হয়েছিল। তবে বাস্তবে প্রায় সব শাখা খোলা ছিল।

এদিকে শেয়ারবাজারেও আগামীকাল থেকে লেনদেন চালু থাকবে বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সংস্থাটি জানায়, কাল রোববার সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত লেনদেন চলবে। স্বাভাবিক সময়ে আড়াইটা পর্যন্ত লেনদেন চলত।

১৮ জুলাই থেকে ইন্টারনেটের গতি কমিয়ে দেওয়ায় সেদিন অনেক সেবা দিতে পারেনি ব্যাংকের শাখাগুলো। এরপর সাপ্তাহিক ছুটি ও সাধারণ ছুটির কারণে টানা পাঁচ দিন ব্যাংক বন্ধ ছিল। এ সময় বৈদেশিক লেনদেনও বন্ধ হয়ে যায়। ইন্টারনেট বন্ধ থাকায় প্রবাসী আয়ের প্রবাহ স্তিমিত ছিল। মোটামুটি বন্ধ ছিল আমদানি-রপ্তানি কার্যক্রম। এ সময় টাকার সংকটে অনেক এটিএম বুথ অকার্যকর হয়ে যায়।

সরকারি অফিস চালু হওয়ায় আগামীকাল বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কার্যক্রমও চালু থাকবে।

শেয়ার করুন