তুরস্কে যাচ্ছে বাংলাদেশের উদ্ধারকারী দল
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 07-02-2023
ফাইল ছবি : সংগৃহীত

তুরস্ক-সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চলে ভয়াবহ ভূমিকম্পের ঘটনায় মানবিক সহায়তা পাঠাবে বাংলাদেশ। একটি জরুরি চিকিৎসা সহায়তাকারী দল ও একটি উদ্ধারকারী দল পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সরকার। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনীতি অনু বিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছেন।

 

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, তুরস্কে কী ধরনের সহায়তা দরকার, তা জানতে চেয়েছে বাংলাদেশ। তাদের প্রয়োজনীয়তার পরিপ্রেক্ষিতে জরুরি দুটি দল পাঠানোর প্রস্তুতি নিচ্ছে সরকার। দেশটিতে বিপুলসংখ্যক আহত জনগণকে চিকিৎসা সহায়তা দিতে একটি মেডিকেল টিম পাঠানো হবে। এই দলে কারা থাকবেন, কী কী সরঞ্জাম, উপকরণ ও চিকিৎসাসামগ্রী পাঠানো হবে, তা ঠিক করা নিয়ে কাজ চলছে। এ ছাড়া তুরস্কে ভূমিকম্পের ঘটনায় উদ্ধারকাজে সহায়তা দিতে বাংলাদেশ সেনাবাহিনী ও ফায়ার সার্ভিসের ১০ সদস্যের একটি টিমও পাঠানো হচ্ছে। উদ্ধারকারী দলকে আজ রাতে বা আগামীকাল বুধবার তুরস্ক পাঠানো হতে পারে।

 

গতকাল সোমবার ভোরে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে বিপুল হতাহত ও ক্ষয়ক্ষতির কারণে তুরস্ক ও সিরিয়ায় মানবিক বিপর্যয় নেমে এসেছে। দুই দেশে মৃত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৮০০। এ সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

শেয়ার করুন