দেশের প্রতিটি থানায় হচ্ছে বিশেষ সার্ভিস ডেস্ক, নেতৃত্বে প্রশিক্ষিত নারী পুলিশ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 10-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে জাতীয় কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ পুলিশের প্রতিটি থানায় স্থাপন করা হয়েছে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী বিশেষ সার্ভিস ডেস্ক। দেশের ৬৫৯টি থানায় একটি বিশেষ কক্ষ নির্মাণ অথবা প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীবান্ধব পরিবেশ নিশ্চিত করা হয়েছে।

বিষেশ এই সার্ভিস ডেস্ক পরিচালনার জন্য একজন সাব-ইন্সপেক্টরের নেতৃত্বে প্রশিক্ষিত নারী পুলিশ সদস্যদের পদায়ন করা হয়েছে। সার্ভিস ডেস্ক কর্মকর্তা থানায় আগত নারী, শিশু, বয়স্ক ও  প্রতিবন্ধীদের সমস্যা মনোযোগ সহকারে শুনে যথাযথ আইনি ব্যবস্থা নিশ্চিত করবেন।

পুলিশ হেডকোয়ার্টারের তথ্য বলছে, ২০২০ সালের জানুয়ারি মাসে পরীক্ষা মূলক ভাবে সার্ভিস ডেস্ক চালু করা হয়। এ পর্যন্ত ১ লাখ ৮১ হাজার ৪৭৬ জন নারী, ৩২ হাজার ২৮৬ জন শিশু, ১ লাখ ৩৮ হাজার ৩২৫ জন পুরুষ এবং ১১ হাজার ৮১ জন প্রতিবন্ধী ব্যক্তি অর্থাৎ মোট ৩ লাখ ৬৩ হাজার ১৬৮ জন এই বিশেষ ডেস্ক থেকে সেবা গ্রহণ করেছেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এদেশের মানুষের জন্য আজীবন সংগ্রাম করেছেন। তিনি বাংলাদেশ পুলিশকে জনগণের পুলিশ হওয়ার আহবান জানিয়েছিলেন।

বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকীতে বাংলাদেশ পুলিশ মানবিকতায় উজ্জীবিত হয়ে প্রতিটি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী বিশেষ সার্ভিস ডেস্ক স্থাপন এবং গৃহহীনদের জন্য গৃহ নির্মাণ করেছে যা জনবান্ধব পুলিশিংয়ের ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শেয়ার করুন