পাহাড়ে এবার বেড়েছে এস.এস.সি পাসের হার
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 13-05-2024
ফাইল ছবি : সংগৃহীত

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় এবার পাসের হার বেড়েছে। এবার রাঙামাটি জেলায় ৭২.৭২ শতাংশ, খাগড়াছড়ি জেলায় ৭২.২৫ শতাংশ এবং বান্দরবান জেলা পাসের হার ৭২.৭০ শতাংশ। 

এই তিন জেলায় গত বছর পাসের হার ছিল যথাক্রমে ৬৭.৯২ শতাংশ, ৬৮.৩৭ শতাংশ ও ৭০.৩০ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের প্রকাশিত ফল বিশ্লেষণ করে এই তথ্য জানা গেছে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান জানান, ‘চট্টগ্রাম শিক্ষা বোর্ডের ফলে সবসময় তিন পার্বত্য জেলায় পাসের হার কম থাকে। এবার তিন জেলায় পাসের হার বেড়েছে।’

এবার চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার এবং জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছাত্রীরা। ছাত্রদের পাসের হার ৮২.২৯ শতাংশ। আর ছাত্রীর পাসের হার ৮৩.২১ শতাংশ। সবমিলিয়ে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮২.৮০ শতাংশ।

এদিকে ছাত্রীরা জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে। এবার ৫ হাজার ৭৫০ জন ছাত্রী এবং ৫ হাজার ৭৩ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছেন।

রোববার সংবাদ সম্মেলনে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান ফলের বিস্তারিত তুলে ধরেন।

জানা গেছে, এই শিক্ষা বোর্ডে ১ হাজার ১২৫টি স্কুলের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪৫ হাজার ৭৫৩। এর মধ্যে ২১৯টি কেন্দ্রে মোট ১ লাখ ৪৫ হাজার ২৪জন উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর এ এম এম মুজিবুর রহমান বলেন, গণিত এবং উচ্চতর গণিত বিষয়ে ফল তুলনামূলক খারাপ হয়েছে। সার্বিক বিষয়ে গতবারের চেয়ে ফল ভালো হয়েছে। এবার শতভাগ পাস করেছে ৪৪টি বিদ্যালয়ের পরীক্ষার্থীরা। পাসের হার শূন্য এমন কোনো বিদ্যালয় নেই।

শিক্ষা বোর্ড জানায়, এবার বিজ্ঞান বিভাগ থেকে ৯৪.৫২ শতাংশ, মানবিক বিভাগ থেকে ৭৩.২৩ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৮৪.১১ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। 

শেয়ার করুন