চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করছে: নিখিল কুমার চাকমা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 15-06-2023
ফাইল ছবি : সংগৃহীত

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে এনডিসি কোর্স-২০২৩ এর ফ্যাকাল্টি মেম্বারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৪ জুন) সকাল সাড়ে ৯টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়স্থ মাইনী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি উপস্থাপন করেন, বোর্ডের সহকারী পরিকল্পনা কর্মকর্তা মনতোষ চাকমা।
মতবিনিময় সভার শুরুতে বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা এনডিসি কোর্স-২০২৩ ফ্যাকাল্টি মেম্বারদের শুভেচ্ছা ও স্বাগত জানিয়ে স্বাগত বক্তব্যে বলেন, পার্বত্য চট্টগ্রাম এলাকায় বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের উপর সম্যক ধারণা লাভের জন্য পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডকে ইন্টারনাল স্টাডি ট্যুর (আইএসটি)-২ এর এনডিসি কোর্স-২০২৩ এ অন্তর্ভূক্ত করে বেছে নেয়া জন্য টিম লিডারসহ সকল ফ্যাকাল্টি মেম্বারদের প্রতি আন্তরিক ধন্যবাদ ও কর্তৃজ্ঞতা জানান। এসময় তিনি পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন জাতিগোষ্ঠীর বৈচিত্র্যময় সংস্কৃতি, জীববৈচিত্র্য ও দুর্গমতা বিবেচনায় আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে অভ্যন্তরীণ সড়ক যোগাযোগ উন্নয়ন, কৃষি, শিক্ষা, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের মাধ্যমে মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদান, গাভী পালন প্রকল্প, মিশ্র ফল চাষ, নারী ক্ষমতায়ন, আইসিটি, কফি ও কাজুবাদাম প্রকল্প, সুগার ক্রপ প্রকল্প, তুলা চাষ প্রকল্প ও সোলার সিস্টেম প্রকল্প বাস্তবায়নের বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়।
চেয়ারম্যান বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন-২০১৪ অনুযায়ী পার্বত্য চট্টগ্রামের পিছিয়ে পড়া জনগোষ্ঠী ও অত্র এলাকার দুর্গম জনপদ সামগ্রীক উন্নয়নের জন্য নিরলসভাবে কাজ করছে। এসময় তিনি পার্বত্য চট্টগ্রাম উন্নয়নের কিছু সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ তুলে ধরেন। সীমাবদ্ধতা ও চ্যালেঞ্জ থাকা সত্বেও বোর্ড পার্বত্য চট্টগ্রাম এলাকার মানুষের জীবনযাত্রা মানোন্নয়নের লক্ষ্যে বহুমুখী উন্নয়নমূলক প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে। 
অতঃপর পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের উপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। বোর্ডের উপ-পরিচালক মংছেনলাইন রাখাইন এর উপস্থাপনায় সার্বিক কার্যক্রম নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরা হয় একং পরবর্তীতে বোর্ডের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য উন্নয়নমূলক কর্মকান্ডের উপর স্বল্প দৈর্ঘ্য ভিডিও ডকুমেন্টারী প্রদর্শন করা হয়।
উন্মুক্ত আলোচনায় ইন্টারনাল স্টাডি ট্যুর (আইএসটি)-২ এর এনডিসি কোর্স-২০২৩ এর ফ্যাকাল্টি মেম্বারদের উপস্থাপিত বিভিন্ন প্রশ্নের আলোকে সন্তোষজনকভাবে প্রশ্নের উত্তর দেন বোর্ডের সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব), সদস্য পরিকল্পনা ও সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন (উপসচিব), রাঙ্গামাটি নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা ও টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোঃ এয়াছিনুল হক প্রমুখ।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এই ধরনের আকর্ষণীয় ও চমৎকার আয়োজনের জন্য এসডিসি কোর্স-২০২৩ ফ্যাকাল্টি মেম্বারদের পক্ষ থেকে ভূয়সী প্রশংসা করেন এবং বোর্ডের চেয়ারম্যানসহ সকল কর্মকর্তাদের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।
অনুষ্ঠান শেষে বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা এনডিসি কোর্স-২০২৩ এর টিম লিডার এয়ার ভাইস মার্শাল (এভিএম) মোহাম্মদ কামরুল ইসলাম হাতে সম্মানা স্মারক ক্রেস্ট ও উত্তরীয় তুলে দেন। 
অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব), সদস্য প্রশাসন ও সদস্য পরিকল্পনা মোঃ জসীম উদ্দিন (উপসচিব)সহ বোর্ডের ঊর্ধবতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এনডিসি কোর্স-২০২৩ এর কোর্সের টিম লিডার এয়ার ভাইস মার্শাল (এভিএম) মোহাম্মদ কামরুল ইসলাম, রিয়ার এডিএম মোহাম্মদ শাহজাহান, মেজর জেনারেল সৈয়দ তারেক হোসেন এবং মেজর জেনারেল মোঃ মোস্তগাউশুর রহমানসহ এনডিসি কোর্সের দেশ ও বিদেশী অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

শেয়ার করুন