বাঙালি ধর্মে,বর্ণে আলাদা, ঐতিহ্যে এক ও অভিন্ন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 14-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ ভূখ-ের হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি এবং কৃষ্টির বাহক এদেশের বাঙালি জনগোষ্ঠী। বিভিন্ন ধর্মে-বর্ণে বিভক্ত হলেও ঐতিহ্য ও কৃষ্টির জায়গায় সব বাঙালি এক এবং অভিন্ন। কাজেই আমাদের ভাষা, সংস্কৃতি, কৃষ্টি ও ঐতিহ্যকে অস্বীকার করা মানে আমাদের স্বাধীনতাকেই অস্বীকার করা। গতকাল (বুধবার) জাতির উদ্দেশে বৈশাখেী উপলক্ষে দেওয়া ভাষণে তিনি এই মন্তব্য করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ মিনিটের ভাষণে তিনি পবিত্র রমজানের মোবারকবাদ ও বাঙালিকে নববর্ষের শুভেচ্ছা জানান। তিনি নববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানান।

নিত্যপণ্যের দাম বৃদ্ধির বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, করোনা ভাইরাস মহামারী, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বাজারে পণ্যের দামে অস্থিতিশীলতা দেখা দিয়েছে। জ্বালানি তেলের দাম অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। এর ফলে আমাদের দেশেও কিছু কিছু পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। আমরা কিন্তু চুপচাপ বসে নেই। সাধ্য মত চেষ্টা করছি, সাধারণ মানুষের জীবনযাপনে স্বস্তি নিয়ে আসতে। সরকারের বিভিন্ন উদ্যোগের ফলে অনেক নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ইতোমধ্যে কমে স্বাভাবিক পর্যায়ে এসেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কিছু কিছু গণমাধ্যমে এমনভাবে প্রচারণা চালানো হচ্ছে যেন দেশে দুর্ভিক্ষাবস্থা বিরাজ করছে। আমি দৃঢ়ভাবে আপনাদের জানাতে চাই, দেশে চালসহ কোনো পণ্যের ঘাটতি নেই। সাশ্রয়ী দামে পণ্য কেনার জন্য টিসিবির দোকানে মানুষ ভিড় করবে- এটিই স্বাভাবিক। এটিকে নেতিবাচকভাবে তুলে ধরার কী কারণ থাকতে পারে? মেগা প্রকল্পগুলো নিয়ে অনেকে বিভ্রান্তি ছড়াচ্ছে অভিযোগ করে সরকারপ্রধান বলেন, পদ্মা সেতু নিজস্ব অর্থায়নে নির্মিত হচ্ছে, কোনো ঋণ নেওয়া হয়নি। দেশি-বিদেশি বিশেষজ্ঞদের দিয়ে অর্থনৈতিক সমীক্ষার মাধ্যমে অন্যান্য মেগা প্রকল্প গ্রহণ করেছি। শুধু ঋণ নয়, বিদেশি অংশীদারত্বের ভিত্তিতে অনেক প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। আমরা দেশি-বিদেশি ঋণ নিচ্ছি। তবে তা যাতে বোঝা হয়ে না ওঠে সেদিকে আমাদের সতর্ক দৃষ্টি রয়েছে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলীতে টানেল চালুর প্রসঙ্গে তিনি বলেন, ২০২২ ও ২০২৩ হবে বাংলাদেশের জন্য অবকাঠামো উন্নয়নের এক মাইল ফলক বছর।

তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতি গত ১৩ বছরে যে শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়েছে তা অর্থনীতির সামষ্টিক সূচকগুলো বিবেচনা করলেই স্পষ্ট হয়। এসব অর্জন সম্ভব হয়েছে সুদূরপ্রসারী রাজনৈতিক ভাবনা এবং দূরদৃষ্টিসম্পন্ন অর্থনৈতিক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নের ফল।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা যে সুখী-সমৃদ্ধ সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখতেন তা বাস্তবায়ন করতে অবদান রাখতে পারছি বলে আমরা গর্বিত। যতদিন বেঁচে আছি, মহান রাব্বুল আলামিন আমাকে কাজ করার সামর্থ্য দেবেন, তত দিন মানুষের জন্য কাজ করে যাব, জনগণের সেবা করে যাব।
এদিকে, গতকাল সকালে আট জেলায় নবনির্মিত শিল্পকলা একাডেমি ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হন। অনুষ্ঠানে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ ও সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব আবুল মনসুর বক্তৃতা করেন এবং শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী স্বাগত বক্তব্য দেন। কুষ্টিয়া, খুলনা, জামালপুর, নারায়ণগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, মৌলভীবাজার ও রংপুর জেলার নবনির্মিত শিল্পকলা একাডেমিগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত ছিলেন।

 

শেয়ার করুন