দেশে অস্ত্রোপচার ছাড়া কৃত্রিম অ্যাওর্টিক ভাল্‌ভ প্রতিস্থাপন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 14-07-2024
ফাইল ছবি : সংগৃহীত

দেশে প্রথমবারের মতো হৃদ্‌যন্ত্রের প্রধান রক্তনালি সুরক্ষিত করে ইন্টারভেনশনাল পদ্ধতিতে (অস্ত্রোপচার ছাড়া) কৃত্রিম অ্যাওর্টিক ভাল্‌ভ সফলতাভাবে প্রতিস্থাপন করা হয়েছে। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন হৃদ্‌রোগ বিশেষজ্ঞ অধ্যাপক মো. আফজালুর রহমানের নেতৃত্বে ১১ জুলাই রাজধানীর ইউনাইটেড হাসপাতালে বিশেষ পদ্ধতির এই জটিল চিকিৎসা সম্পন্ন হয়। ৭৫ বছর বয়সী রোগী এখন সুস্থ আছেন।

এ প্রসঙ্গে আফজালুর রহমান বলেন, ‘এখন ইউনাইটেড হাসপাতালে নিয়মিত ইন্টারভেনশনাল পদ্ধতিতে হৃদ্‌যন্ত্রে কৃত্রিম ভাল্‌ভ প্রতিস্থাপন করা হচ্ছে। কিন্তু হৃদ্‌যন্ত্রের প্রধান রক্তনালি সুরক্ষিত করে দেশে এবারই প্রথম আমরা সফলতার সঙ্গে হৃদ্‌যন্ত্রে অস্ত্রোপচার ছাড়া কৃত্রিম অ্যাওর্টিক ভাল্‌ভ প্রতিস্থাপন করতে পেরেছি। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয়।’

বিজ্ঞপ্তিতে বলা হয়, হৃদ্‌যন্ত্রের অ্যাওর্টিক ভাল্‌ভ ক্ষতিগ্রস্ত বা নষ্ট হলে কৃত্রিম ভাল্‌ভ প্রতিস্থাপনের মাধ্যমে চিকিৎসার প্রয়োজন পড়ে। সাধারণত অস্ত্রোপচারের মাধ্যমে ভাল্‌ভ প্রতিস্থাপন করা হয়। তবে বয়স্ক ও জটিল রোগীদের ক্ষেত্রে ইন্টারভেনশনাল পদ্ধতিতে ভাল্‌ভ প্রতিস্থাপন এখন স্বীকৃত চিকিৎসাপদ্ধতি। কিন্তু যাঁদের শরীরের প্রধান রক্তনালি (অ্যাওর্টা) সরু বা হৃৎপিণ্ডের প্রধান রক্তনালি অ্যাওর্টার নিচ থেকে উৎপন্ন হয়, তাঁদের ক্ষেত্রে ভাল্‌ভ প্রতিস্থাপনের সময় হৃদ্‌যন্ত্রের প্রধান রক্তনালিকে আগে সুরক্ষিত (করোনারি প্রোটেকশন) করে নিতে হয়। তারপর অস্ত্রোপচার ছাড়াই এ পদ্ধতিতে কৃত্রিম অ্যাওর্টিক ভাল্‌ভ প্রতিস্থাপন করতে হয়। এটি একটি জটিল পদ্ধতি।

শেয়ার করুন