রোবট নিয়ে বন্যার্তদের পাশে একদল তরুণ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 01-09-2024
ফাইল ছবি : সংগৃহীত

গাড়ি, নৌকা বা স্পিডবোট—কোনো যানবাহনই যখন বন্যাদুর্গত এলাকায় স্বাচ্ছন্দ্যে চলাচল করতে পারছে না, সেখানে ত্রাণ ও প্রয়োজনীয় সরঞ্জাম পৌঁছাতে প্রযুক্তির সহায়তা নিচ্ছে তরুণদের কয়েকটি দল। কীভাবে নেওয়া হলো এসব উদ্যোগ?

নাবিক অটোমেশনস

‘নাবিক’ নামের একটি জল-রোবট প্রস্তুত করেছে ব্র্যাক ইউনিভার্সিটির ‘নাবিক অটোমেশনস’ দল। ২৮ আগস্ট তাঁরা প্রাথমিক পর্যায়ের কাজ সফলভাবে সম্পন্ন করেছে। দলের সদস্যরা হলেন আদিল হোসেন, ফারদিন খান, মাশরুজ্জামান, মো. সাকলাইন নেওয়াজ, ফারিয়ান শাহ ফাহী, ভুবন মজুমদার, মিফতাহুল জান্নাত ও আবু অহন রহমান।

দলের সদস্য আবু অহন রহমান বললেন, ‘ব্র্যাক ইউনিভার্সিটির প্রাক্তন ছাত্র আদিল হোসেনের তত্ত্বাবধানে বর্তমান শিক্ষার্থী ফারদিন খান ও মাশরুজ্জামান দলটি গঠন করেন। সমুদ্রকেন্দ্রিক রোবোটিকসশিল্পে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে একটি বহুজাতিক (বাংলাদেশ ও কানাডা) স্টার্টআপ হিসেবে আমরা যাত্রা শুরু করি। পরে ব্র্যাকের শিক্ষার্থী ও এই সেক্টরের পেশাজীবীদের সহযোগিতায় আমরা কাজ করতে থাকি৷ ভূমি ও ডুবোজলের রোবট নিয়ে কয়েক বছর ধরে কাজ করার ফলে আমাদের এ ধরনের রোবট প্রস্তুত ছিল।’

বন্যায় কাজ করার মতো সুযোগ এর আগে হয়নি। তাই এবার চ্যালেঞ্জ নিয়ে নিজেদের সক্ষমতা যাচাই করতে চাচ্ছিলেন তাঁরা। এ ক্ষেত্রে যন্ত্রপাতি ও ল্যাব সুবিধা নিয়ে এগিয়ে এসেছে ব্র্যাক ইউনিভার্সিটি রোবোটিকস ক্লাব।


 

শেয়ার করুন