সরকার ৫ মে’র কার্যদিবস বন্ধের সিদ্ধান্ত এখনও নেয়নি
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 19-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

সরকারি ক্যালেন্ডার অনুযায়ী পবিত্র ঈদুল ফিতর ও মে দিবসের ছুটি শে হবে  ৪ মে ২০২২ইং। অন্যদিকে ৫ মে বৃহস্পতিবার সরকারি-বেসরকারি অফিস আদালত, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান খোলা রয়েছে। তবে পরের দু’দিন শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি।

এ কারণে অনেকেই মনে করছেন, সরকার হয়তো এই একদিন ছুটি ঘোষণা করবে। কিন্তু আসলে এমন কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার।

আজ ১৯ এপ্রিল (মঙ্গলবার) মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন,  প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত গতকাল (১৮ এপ্রিল) মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়টি নিয়ে কোনও আলোচনাই কেউ করেননি। এ  বিষয়টি মন্ত্রিসভা বৈঠকের আলোচ্যসূচিতেও ছিল না।

জানা গেছে, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পক্ষে যদি ৫ মে (বৃহস্পতিবার) একদিনের বাড়তি ছুটি মেলানো যায়, তাহলে তারা এবারের ঈদের ছুটি কাটানোর সুযোগ পেতে পারেন মোট ৯ দিন। ইসলামিক ফাউন্ডেশনের দেওয়া এ বছরের রমজানের সেহরি ও ইফতারের সময়সূচিতে এমন তথ্য উল্লেখ আছে।  

রমজানে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন। ওই সূচিতে দেখা গেছে, গত ৩ এপ্রিল রমজান শুরু হয়েছে। রোজা  ৩০টি হলে ঈদ হবে ৩ মে। ঈদের ছুটি মূলত তিন দিনের। সেক্ষেত্রে ঈদুল ফিতর উপলক্ষে দেশের সরকারি-বেসরকারি চাকরিজীবীরা ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত টানা ৬ দিনের ঈদের ছুটি পাবেন। এর আগে সাপ্তাহিক ছুটি ও মে দিবসের ছুটি মিলিয়ে এবার ঈদের ছুটি বেড়ে ৬ দিন হতে পারে।

ক্যালেন্ডারে দেখা গেছে, ঈদের আগের শুক্রবার হচ্ছে ২৯ এপ্রিল। পরদিন শনিবার ৩০ এপ্রিল। এই দুদিন সাপ্তাহিক ছুটি। ১ মে রবিবার মহান মে দিবস উপলক্ষে শ্রমিক দিবসে সরকারি ছুটি। সোম, মঙ্গল ও বুধবার যথাক্রমে ২, ৩ ও ৪ মে ঈদের সরকারি ছুটি মিলে মোট ছুটি দাঁড়াচ্ছে ৬ দিন। পরের দিন ৫ মে বৃহস্পতিবার সব সরকারি অফিস ও আদালত খুলবে। তবে কেউ ৫ মে বৃহস্পতিবার একদিনের ছুটি নিতে পারলে এর সঙ্গে আরও দুদিন ৬ ও ৭ মে (শুক্র ও শনিবার) সাপ্তাহিক ছুটি যুক্ত করে মোট ৯ দিন ঈদের ছুটি কাটাতে পারবেন।

শেয়ার করুন