ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে রাঙামাটিতে আলোচনা সভা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 17-04-2023
ফাইল ছবি : সংগৃহীত

রাঙামাটিতে "ঐতিহাসিক মুজিবনগর দিবস ও বাংলাদেশের  স্বাধীনতা" শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (১৭ এপ্রিল) সকালে রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। 

অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক এস এম ফেরদৌস ইসলাম, রাঙামাটি জেলা তথ্য অফিসের উপ-পরিচালক মো. আব্দুল্লাহ আল মামুন, প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে,জেলার বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠান কর্মকর্তা সহ সংশ্লিষ্টরা। 

আলোচনা সভা বক্তারা, ঐতিহাসিক মুজিবনগর দিবস তাৎপর্য তুলে ধরেন। তারা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশে তাজ উদ্দিন আহমেদকে প্রধান মন্ত্রী করে প্রথম সরকার গঠন করা হয়। এই মুজিবনগর সরকার গঠন করার ফলে কিন্তু এই দেশ এতো সহজেই স্বাধীন করা সম্ভব হয়েছে।

সরকার গঠনের পর ১১টি সেক্টর দেশ ভাগ করে কমান্ডার নিয়োগ করা হয়। তাদের নেতৃত্বে মাত্র ০৯মাসে এই দেশ স্বাধীন করা সম্ভব হয়েছে। 

উল্লেখ্য,মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ১৭ এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর নামকরণ করা হয়।
 

শেয়ার করুন