পার্বত্য চট্টগ্রামে জাতি ভেদে বৈষম্য নয়, পিসিসিপি'র মানববন্ধন
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 06-03-2023
ফাইল ছবি : সংগৃহীত

পার্বত্য চট্টগ্রামে শিক্ষাবৃত্তি, কোটা ও চাকরির ক্ষেত্রে বাঙালিদের প্রতি বৈষম্য তৈরি করছে উল্লেখ করে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি জেলা শাখা।
সোমবার সকালে রাঙামাটি জেলা প্রশাসক কার্যলয়ের সামনে এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন তারা। 
এতে  পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদ রাঙামাটি জেলা কমিটির সভাপতি মো. হাবিব আজম এর সভাপতিত্বে প্রধান অতিথি  ছিলেন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ(পিসিএনপি'র) কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান মজিব।
মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি  বলেন, পার্বত্য অঞ্চলকে অনগ্রসর অঞ্চল হিসেবে উল্লেখ করে শিক্ষাপ্রতিষ্ঠানে, চাকরি, উচ্চশিক্ষা বৃত্তি, ব্যবসা-বাণিজ্যে নানা রকম কোটা ও সুযোগ-সুবিধা চালু করেছে সরকার। তবে একই এলাকায় বসবাস করে বর্তমানে ক্ষুদ্র নৃ গোষ্ঠী গুলো থেকেও পিছিয়ে পড়া এবং জনগোষ্ঠীর অর্ধেকের চেয়েও বেশী হয়েও তা পাচ্ছে না বাঙালিরা।
ক্ষুদ্র নৃ গোষ্ঠীর মধ্যে শুধুমাত্র চাকমারা পার্বত্য চট্টগ্রামে মোট জনগোষ্ঠীর ২৭% আর সারাদেশের মূল জনগোষ্ঠীর থেকে ১% এর কম হয়েও চাকমা জনগোষ্ঠীর শিক্ষার হার ৭৪% আর সারা বাংলাদেশের শিক্ষার হার ৭৩%। তাহলে চাকমারা সারা বাংলাদেশের শিক্ষার হারের চাইতেও তারা এগিয়ে গিয়েছে শুধু মাত্র কোটা সুবিধার কারণে।
অন্যদিকে বাঙালিরা পার্বত্য চট্টগ্রামে মোট জনগোষ্ঠীর ৫১% হয়েও শিক্ষার হার ২৪%। তাই শিক্ষা ও অর্থনৈতিক ক্ষেত্রে বর্তমানে পার্বত্য চট্টগ্রামে প্রকৃত পক্ষে পিছিয়ে পড়া জনগোষ্ঠী হলো অউপজাতি তথা বাঙালিরা। সরকারের উচিত ক্ষুদ্র নৃ গোষ্ঠীদের মধ্যে যারা এগিয়ে গিয়েছে বেশী তাদের সকল কোটা বাতিল করে বাঙালি সহ অন্যান্য পিছিয়ে পড়া ক্ষুদ্র জাতি ম্রো, খেয়াং, চাক, বম, লুসাই, পাংখোয়াদের জন্য শিক্ষাবৃত্তি, কোটা ও চাকরি সুবিধা দেওয়া।

এসময় অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন,   পিসিএনপি কেন্দ্রীয় কমিটির মহাসচিব মো: আলমগীর কবির, রাঙামাটি জেলা সাধারণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান,  সহ- সভাপতি কাজী জালোয়া, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর সিদ্দিক, ব্যবসায়ী নেতা মো: কামাল উদ্দিন, পিসিসিপি রাঙামাটি সরকারি কলেজ শাখার আহ্বায়ক মো: শহিদুল ইসলাম, সদস্য সচিব রাজু আহম্মেদ প্রমুখ।

মানববন্ধনে বক্তারা, শিক্ষা, চাকরি, ব্যবসা ও রাজনৈতিক ক্ষেত্রে বৈষম্য করে পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের তৃতীয় শ্রেণির নাগরিকে পরিণত করা হচ্ছে। এই বৈষম্য সমাধান সরকারের প্রতি আহবান জানান তারা।
মানববন্ধন থেকে  বক্তারা সরকারের কাছে  ৮দফা দাবী জানান। 

শেয়ার করুন