বাংলা ঢোল বাদক টুন্টু রাম দাশ : যন্ত্রের সাথে যার ভালোবাসা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 08-06-2024
ফাইল ছবি : সংগৃহীত

রাঙামাটির কাপ্তাই তথ্য অফিসের লোক সঙ্গীত দলের নিয়মিত বাংলা ঢোল বাদক টুন্টু রাম দাশ। যিনি তাঁর অপূর্ব বাদন শৈলীর মাধ্যমে ইতিমধ্যে দর্শকের অকুন্ঠ ভালোবাসা অর্জন করেছেন এবং প্রশংসা পেয়েছেন।

কাপ্তাই তথ্য অফিস নিয়মিত উদ্বুদ্ধকরণ সঙ্গীতানুষ্ঠান এবং লোকসংগীত পরিবেশন করে আসছেন কাপ্তাই, রাজস্থলী এবং বিলাইছড়ি উপজেলায়। এইসব উপজেলার জনবহুল স্থানে কাপ্তাই লোক সঙ্গীত দলের সাথে তিনি নিয়মিত বাংলা ঢোল পরিবেশন করে আসছেন। এছাড়া জেলা তথ্য অফিস, রাঙামাটি ও চট্টগ্রাম এর বিভিন্ন উদ্বুদ্ধকরণ সঙ্গীতানুষ্ঠানে তিনি রাঙামাটি ও চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলায় নিয়মিত বাংলা ঢোল পরিবেশন করে আসছেন দক্ষতার সাথে। তথ্য অফিসের প্রোগাম ছাড়াও কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমি সহ বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে বাংলা ঢোল পরিবেশন করে দর্শককের তুমুল করতালি পেয়েছেন বাংলা ঢোল বাদক টুন্টু রাম দাশ।

চট্টগ্রাম জেলার রাঙ্গুনিয়া উপজেলার নজরের টিলা গ্রামে জন্ম নেওয়া এই গুণী শিল্পী বাংলা ঢোল আয়ত্ব করেন একই গ্রামের কৃতি ঢোল বাদক বাংলাদেশের নন্দিত ঢোল বাদক বেতার ও টিভি শিল্পী শিবু দাশের কাছ থেকে। টুন্টু রাম দাশের বয়স যখন ৮, তখন থেকে তিনি নিয়মিত বিভিন্ন অনুষ্ঠানে বাজাতে শুরু করেন। এই পর্যন্ত ২ হাজারেরও উপরে মঞ্চে তিনি বাংলা ঢোল বাজিয়েছেন। টুন্টু রাম দাশের পিতা প্রয়াত মহেন্দ্র দাশ ছিলেন একজন বংশীবাদক, তাঁর মা প্রয়াত রেনু বালা দাশ তাঁকে সবসময় উৎসাহ দিতেন।

শেয়ার করুন