রাঙামা‌টির লংগদুতে গু‌লি‌তে ২ ইউপিডিএফ কর্মী নিহত
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 18-05-2024
ফাইল ছবি : সংগৃহীত

রাজধানীর তেজগাঁওয়ের শহীদ মনু মিঞা সরকারি উচ্চবিদ্যালয় থেকে এ বছর এসএসসি পরীক্ষা দিয়েছিল ৬৬ জন। তাদের মধ্যে পাস করেছে ৪২ জন (প্রায় ৬৪ শতাংশ)। তবে ফলাফলের সর্বোচ্চ সূচক জিপিএ-৫ পেয়েছে মাত্র একজন।

গত বুধবার ওই বিদ্যালয়ে গিয়ে কথা হয় প্রধান শিক্ষক রেবেকা সুলতানার সঙ্গে। তিনি বলেন, বেসরকারি থেকে সরকারি হওয়া এই বিদ্যালয়টিতে এখন মোট শিক্ষার্থী ৪১৫ জন, কিন্তু শিক্ষক আছেন মাত্র ৭ জন। অথচ দরকার ছিল ২৫ জন। আবার শিক্ষার্থীদের অধিকাংশই শ্রমজীবী পরিবারের। এ কারণে এমন ফলাফল হয়েছে।

এমন ফলাফলের কারণ হিসেবে শহীদ মনু মিঞা সরকারি উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষকের কথার যুক্তি হয়তো থাকতে পারে। কিন্তু সেই বিদ্যালয় থেকে আনুমানিক দুই কিলোমিটার দূরে অবস্থিত তেজগাঁও সরকারি উচ্চবিদ্যালয় থেকেও এবার জিপিএ-৫ পেয়েছে কম শিক্ষার্থী। এই বিদ্যালয় থেকে পরীক্ষা দিয়েছিল ২৪৩ জন, পাস করেছে ২৩৭ জন। আর জিপিএ-৫ পেয়েছে ৩৪ জন। পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর হার প্রায় ১৪ শতাংশ। গতবার এই বিদ্যালয় থেকে জিপিএ–৫ পেয়েছিল ৪৯ জন। প্রধান শিক্ষক শাহীন খান বলেন, এবার বিজ্ঞান শাখায় পরীক্ষার্থী কম ছিল। জিপিএ-৫ কমার জন্য এটি একটি কারণ হতে পারে।

শেয়ার করুন