শান্তিচুক্তির বর্ষপূর্তি পালনে রাঙামাটিতে আলোচনা সভা-র‌্যালী
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 02-12-2023
ফাইল ছবি : সংগৃহীত

২রা ডিসেম্বর ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির বর্ষপূর্তি উদযাপন উপলক্ষে রাঙ্গামাটি জেলা আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় জেলা আওয়ামীলীগ কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা আওয়ামীলীগ সভাপতি দীপংকর তালুকদার এমপির সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক মো: সাওয়াল উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন দলটির সহ-সভাপতি বৃষ কেতু চাকমা, হাবিবুর রহমান, মো: রফিকুল মাওলা, যুবলীগ সভাপতি ও পৌর মেয়র মো: আকবর হোসেন চৌধুরী, জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক প্রকাশ চাকমা প্রমুখ।

সভায় দীপংকর তালুকদার এমপি বলেন, আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে ১৯৯৭ সালের ২রা ডিসেম্বর ঐতিহাসিক শান্তি চুক্তির মাধ্যমে পাহাড়ের  দীর্ঘ দুই দশকের রক্তক্ষয়ী সংঘাত বন্ধ হয়েছে। পার্বত্য শান্তি চুক্তির ৭২ টি ধারার মধ্যে অদ্যবদি পর্যন্ত ৬৫টি ধারা বাস্তবায়িত হয়েছে বাকিগুলো পর্যাযক্রমে বাস্তবায়ন করতে সরকার আন্তরিক। তিনি বলেন, শান্তিচুক্তির পর থেকে পুরো পার্বত্য চট্টগ্রামে সকল সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি সৃষ্টিসহ শান্তির সুবাতাস ফিরে আসে। পাহাড়র শান্তির এই ধারা অব্যাহত রাখতে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানানে হয়।

এদিকে পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৬ বর্ষ পূর্তি উপলক্ষে জেলা পরিষদের পক্ষ থেকে র‌্যালী-আলোচনা সভা, রাঙামাটিতে সেনাবাহিনীর পক্ষ থেকে শান্তি র‌্যালী ও নৌকা বাইচ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এবং জেলার  অন্যান্য উপজেলাতেও আওয়ামীলীগের উদ্যোগে দিবসটি উপলক্ষে বিভিন্ন কর্মসূচী পালিত হয়।
শান্তি চুক্তির অপরপক্ষ সন্তু লারমার নেতৃত্বাধীন (জেএসএস) শান্তিচুক্তির ২৬তম বর্ষপূর্তি উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভার আয়োজন করেন।

শেয়ার করুন