ইসরায়েলবিরোধী আন্দোলনের পর বিনিয়োগ তুলে নিচ্ছে ডেনমার্কের বিশ্ববিদ্যালয়
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 29-05-2024
ফাইল ছবি : সংগৃহীত

ডেনমার্কে বিশ্ববিদ্যালয়শিক্ষার্থীরা ইসরায়েলবিরোধী যে বিক্ষোভ করছেন, তাতে তাঁরা কিছুটা সাফল্য পেয়েছেন। শিক্ষার্থীদের দাবি ছিল, বিশ্ববিদ্যালয়গুলো ইসরায়েলের সঙ্গে আর্থিক ও প্রাতিষ্ঠানিক সম্পর্ক বিচ্ছিন্ন করুক। এবার ইউনিভার্সিটি অব কোপেনহেগেন বলেছে, দখলকৃত পশ্চিম তীরে ব্যবসা করে, এমন কোম্পানিতে তারা বিনিয়োগ বন্ধ করবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের বিরুদ্ধে মে মাসের গোড়ার দিকে শত শত শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রতিবাদ কর্মসূচি শুরু করেন। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলার প্রতিবাদে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাস হামলা চালানোর পর ইসরায়েল গাজায় অভিযান শুরু করে।

ইসরায়েলের দেওয়া পরিসংখ্যান অনুসারে, ওই দিন হামাস ১ হাজার ২০০ জনকে হত্যা করে এবং ২৫০ জনকে জিম্মি করে নিয়ে যায়। এরপর ইসরায়েল আক্রমণ চালিয়ে এখন পর্যন্ত প্রায় ৩৬ হাজার ফিলিস্তিনিকে হত্যা করেছে বলে গাজার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।

ইউনিভার্সিটি অব কোপেনহেগেনের শিক্ষার্থীরা দাবি জানিয়ে আসছিলেন যে ইসরায়েলের সঙ্গে তাঁদের বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম ছিন্ন করুক। এ ছাড়া ফিলিস্তিনি যেসব এলাকা ইসরায়েলের দখলে রয়েছে, সেখানে কার্যক্রম চালাচ্ছে এমন কোম্পানিগুলো থেকে বিনিয়োগ প্রত্যাহারের জন্যও শিক্ষার্থীরা দাবি জানান।

শেয়ার করুন