বাংলাদেশ পরিস্থিতি নিয়ে জয়শঙ্কর ও অজিত দোভালের সঙ্গে বৈঠক করলেন অমিত শাহ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 06-08-2024
ফাইল ছবি : সংগৃহীত

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করেছেন দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ মঙ্গলবার অনুষ্ঠিত এ বৈঠকে তাঁরা বাংলাদেশের বর্তমান নিরাপত্তা পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

শেখ হাসিনা গতকাল সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে ভারতে চলে যান। এর পর থেকে বাংলাদেশ সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে নয়াদিল্লি। বাংলাদেশ থেকে ভারতে অবৈধ অভিবাসনের দিকেও নজর রাখছে তারা। এ ছাড়া উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশে অবস্থান করা ভারতের নাগরিক ও সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনকে নিয়েও।

আজ ভারতের লোকসভায় এক বিবৃতিতে পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর বলেছেন, বাংলাদেশে বর্তমানে প্রায় ১৯ হাজার ভারতের নাগরিক বসবাস করছেন। তাঁদের মধ্যে ৯ হাজার শিক্ষার্থী। যদিও গত জুলাই মাসে ভারতের হাইকমিশনের পরামর্শে তাঁদের বড় একটি অংশ দেশে ফিরে গেছে।

বিবৃতিতে জয়শঙ্কর বলেন, বাংলাদেশে অবস্থান করা ভারতের নাগরিকদের সঙ্গে কূটনৈতিক মিশনগুলোর মাধ্যমে সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলেছে তাঁর মন্ত্রণালয়। দেশটির সংখ্যালঘু সম্প্রদায়ের অবস্থার দিকেও নজর রাখা হচ্ছে।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশে সংখ্যালঘু সম্প্রদায়ের সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন গোষ্ঠী ও সংস্থা উদ্যোগ নিয়েছে বলে খবর পাওয়া গেছে। ভারত এই পদক্ষেপকে স্বাগত জানায়। তবে বাংলাদেশের আইনশৃঙ্খলা যতক্ষণ দৃশ্যমানভাবে স্বাভাবিক না হবে, ততক্ষণ গভীরভাবে উদ্বিগ্ন থাকবে নয়াদিল্লি।


 

শেয়ার করুন