বুচায় ৩২০ অসামরিক নাগরিককে হত্যা করেছে রাশিয়া
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 06-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

রাশিয়ান সেনারা বুচায় অন্তত ৩২০ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে বলে দাবি করেছেন ইউক্রেনের বুচা শহরের মেয়র আনাতোলি ফেডোরুক। আজ বুধবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিসহ একাধিক আন্তর্জাতিক গণমাধ্যমের খবরে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসির ওয়ার্ড টুনাইট প্রোগ্রামে কথা বলার সময় ফেডোরুক দাবি করেন, তিনি নিজে মস্কোর সেনা কর্তৃক বেশ কয়েকজনের হত্যাকাণ্ড প্রত্যক্ষ করেছেন।

ফেডোরুক বলেন, আমি নিজে বেশ কয়েকটি ঘটনার সাক্ষী। যখন তিনটি গাড়িতে করে বেসামরিক নাগরিকরা কিয়েভের দিকে সরে যাচ্ছিলেন, তখন রুশ সেনারা নির্মমভাবে গাড়িগুলোতে হামলা চালায়। সেখানে একজন গর্ভবতী নারী ছিলেন। তার স্বামী চিৎকার করে স্ত্রীকে গুলি না করতে অনুরোধ করেছিলেন। কিন্তু রুশ সেনারা নির্মমভাবে ওই নারীকেও হত্যা করে।

মেয়র আরও বলেন, বুচা শহরটি নিজেদের দখলে থাকার সময় রাশিয়ান সেনারা স্থানীয় রাজনীতিবিদদেরও হত্যা করেছে।

এদিকে, বুচার একটি শিশু হাসপাতালের বেজমেন্টে রুশ সেনাদের ব্যবহৃত একটি টর্চার সেল উদ্ধার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। তারা জানায়, বেজমেন্টের ভেতরে কয়েকজনের হাত-পা বাঁধা লাশ পাওয়া গেছে। তাদের শরীরে বিভিন্ন স্থানে আঘাতের চিহ্ন রয়েছে।

যদিও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বুচায় বেসামরিক নাগরিক হত্যাকাণ্ডের কথা অস্বীকার করে আসছেন। বিশেষ করে রুশ সেনা কর্তৃক বুচায় যুদ্ধাপরাধ সংগঠিত হওয়ার যে অভিযোগ ইউক্রেন করে আসছে, ল্যাভরভ বরাবরই তা অস্বীকার করে আছেন। তাই মেয়র ফেডোরুক রুশ পররাষ্ট্রমন্ত্রীকে বুচায় গিয়ে নিহত ব্যক্তিদের মরদেহগুলো এবং তাদের পরিবার, মা, স্বামী ও এতিম হওয়া সন্তানদের নিজ চোখে দেখতে আহ্বান জানান।

শেয়ার করুন