চট্টগ্রামে সাবেক প্রধানমন্ত্রী-শিক্ষামন্ত্রীসহ ৩৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 17-08-2024
ফাইল ছবি : সংগৃহীত

চট্টগ্রাম নগরের বহদ্দারহাট এলাকায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে কলেজছাত্র তানভীর ছিদ্দিকী (১৯) হত্যার অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ও নগরের তিন কাউন্সিলরসহ প্রায় ৮০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

গতকাল শুক্রবার রাতে নিহত ছাত্রের চাচা মোহাম্মদ পারভেজ বাদী হয়ে নগরের চান্দগাঁও থানায় মামলাটি করেন। মামলায় ৩৪ জনের নামসহ ৪০ থেকে ৫০ জনকে অজ্ঞাতপরিচয় আসামি করা হয়। মামলার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির।  

মামলার আসামিদের মধ্যে অন্যরা হলেন নগর আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক মশিউর রহমান চৌধুরী, চান্দগাঁও ওয়ার্ড কাউন্সিলর মো. এসরারুল হক, জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ, চকবাজারের ওয়ার্ড কাউন্সিলর নুর মোস্তফা, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, নগর আওয়ামী লীগ নেতা বাবর আলী, মহেশখালী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তারেক বিন ওসমান শরীফ।

মামলার এজাহারে বাদী বলেন, তাঁর ভাতিজা তানভীর ছিদ্দিকী গত ১৮ জুলাই দুপুর আড়াইটার দিকে বৈষম্যবিরোধী ছাত্র–আন্দোলনের ব্যানারে অন্য ছাত্রছাত্রীদের সঙ্গে ‘শাটডাউন’ কর্মসূচিতে অংশ নেন।

শিক্ষার্থীরা পাঁচলাইশ থানার মুরাদপুর এলাকা থেকে মিছিল নিয়ে চান্দগাঁও থানার বহদ্দারহাট কাঁচাবাজারের সামনে রাস্তার ওপর এসে শান্তিপূর্ণভাবে অবস্থান করেন।
 

এজাহারে আরও বলা হয়, বিকেল সাড়ে চারটার দিকে পূর্বপরিকল্পিতভাবে সাবেক প্রধানমন্ত্রী এবং শিক্ষামন্ত্রীর নির্দেশে অন্য আসামিসহ অজ্ঞাতপরিচয় আরও ৪০ থেকে ৫০ জন আসামি চাপাতি, কিরিচ ও আগ্নেয়াস্ত্র নিয়ে ওয়াপদা অফিসের দিক থেকে এসে তানভীর ছিদ্দিকীসহ অন্য ছাত্রছাত্রীদের দিকে ইট-পাথর নিক্ষেপ ও এলোপাতাড়ি গুলি করতে থাকে। এতে তানভীরসহ আন্দোলনকারী অনেকেই গুলিবিদ্ধ হয়ে আহত হন। তানভীরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

মামলায় আসামি হিসেবে যুবলীগ নেতা মো. কাইসার, মাহবুব আলম, নগর স্বেচ্ছাসেবক লীগ নেতা মহিউদ্দীন ফরহাদ, মো. দেলোয়ার, মো. জালাল, মো. ফরিদ, সিটি কলেজ ছাত্রসংসদের ভিপি মো. তাহসীন, সিটি কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক হোসাইন অভি, চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সভাপতি মো. জিয়াউদ্দীন আরমান, যুগ্ম সম্পাদক মনির উদ্দিনসহ আরও ১৬ জনের নাম উল্লেখ করা হয়েছে।

চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির প্রথম আলোকে বলেন, ‘গত ১৮ জুলাই বহদ্দারহাটে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে হওয়া গুলিবর্ষণের ঘটনায় তানভীর নামের এক কলেজছাত্র নিহত হন। এ ঘটনায় হত্যার অভিযোগ এনে নিহত ব্যক্তির চাচা বাদী হয়ে একটি হত্যা মামলা করেছেন। মামলাটির তদন্তপ্রক্রিয়া চলছে।’

গত ১৮ জুলাই বৈষম্যবিরোধী ছাত্র–আন্দোলন প্ল্যাটফর্ম সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করে। এতে চট্টগ্রামের বহদ্দারহাটে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত শিক্ষার্থীদের সঙ্গে দফায় দফায় পুলিশ ও আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতা–কর্মীদের সংঘর্ষ হয়। এতে দুজনের মৃত্যুর খবর পাওয়া যায়।


 

শেয়ার করুন