জাতীয় স্লোগান ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ চেয়ে রিট
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 11-12-2022
ফাইল ছবি : সংগৃহীত

জাতীয় স্লোগান ‘জয় বাংলা’র সঙ্গে ‘জয় বঙ্গবন্ধু’ অন্তর্ভুক্ত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী আব্দুল্লাহ আল হারুন ভূইঁয়াসহ ১৩ আইনজীবী রিটটি করেন।

 

রিটটি রবিবার বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর হাইকোর্ট বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন আইনজীবী আব্দুল্লাহ আল হারুন।

 

রিটে মন্ত্রিপরিষদ সচিব, আইনসচিব, শিক্ষাসচিবকে বিবাদী করা হয়েছে। এর আগে এ বিষয়ে আইনি নোটিশও পাঠিয়েছিলেন এ আইনজীবী। নোটিশের কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় গত ২০ জুন রিট করা হয়।

 

রিটকারি আইনজীবী বলেন, ‘১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় জয় বাংলা এবং জয় বঙ্গবন্ধু স্লোগান একইসঙ্গে উচ্চারিত হয়েছে। একই স্পিরিট নিয়ে দেশ স্বাধীন হয়েছে। দুটি আলাদা কোনো স্লোগান নয়। একই স্লোগান। চলতি বছরের মার্চে জয় বাংলাকে জাতীয় স্লোগান করে প্রজ্ঞাপন জারি করে সরকার।

 

এতে বলা হয়, ‘জয় বাংলা বাংলাদেশের জাতীয় স্লোগান হবে। সাংবিধানিক পদধারীগণ, দেশে ও দেশের বাইরে কর্মরত সরকারি, স্বায়ত্তশাসিত ও সংবিধিবদ্ধ সংস্থার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সব জাতীয় দিবস উদযাপন এবং অন্যান্য রাষ্ট্রীয় ও সরকারি অনুষ্ঠানে বক্তব্যের শেষে জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন।’

 

এ ছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রাত্যহিক সমাবেশ সমাপ্তির পর এবং সভা-সেমিনারে বক্তব্যের শেষে শিক্ষক ও শিক্ষার্থীরা জয় বাংলা স্লোগান উচ্চারণ করবেন বলেও উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে। এরপর থেকে জয় বাংলা জাতীয় স্লোগান হিসেবে উচ্চারিত হয়ে আসছে।

শেয়ার করুন