ব্র্যাক ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সড়ক অবরোধ, বিক্ষোভ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 16-07-2024
ফাইল ছবি : সংগৃহীত

রাজধানীর মেরুল বাড্ডায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা এই সড়ক অবরোধ করেন। এতে ওই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে।

এদিকে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। মেরুল বাড্ডা ও বসুন্ধরায় পুলিশ রয়েছে।

আজ মঙ্গলবার বেলা সোয়া ১১টার দিকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের সামনে ‘প্রগতি সরণি’ অবরোধ করেন। এ সময় তাঁরা ‘পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘লাঠিসোঁটা, টিয়ার গ্যাস, জবাব দেবে বাংলাদেশ’ বলে স্লোগান দেন। প্রায় একই সময়ে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সড়ক অবরোধ করেন।

 

কোটা সংস্কারের দাবিতে ১ জুলাই থেকে শিক্ষার্থীরা আন্দোলন করছেন। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের দফায় দফায় সংঘর্ষ হয়। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা চালায় ছাত্রলীগ। রাত নয়টা পর্যন্ত চলা সংঘর্ষ ও পাল্টাপাল্টি ধাওয়ায় রণক্ষেত্রে পরিণত হয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

এ ছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও রাতভর হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। ছাত্রলীগের হামলা থেকে বাঁচতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবন চত্বরে আশ্রয় নেন। শিক্ষার্থীরা বলেছেন, সেখানে তাঁদের ছাত্রলীগ পেটায়। পুলিশের সঙ্গেও সংঘর্ষ হয়। পরে শিক্ষার্থীরা ছাত্রলীগকে ধাওয়া দেয়।

 

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবরোধে সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়ছবি: নুরুল আমিন

আজ বেলা তিনটার দিকে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবেন শিক্ষার্থীরা।

শেয়ার করুন