মহাসড়কে ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে আদালত
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 04-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

হাইকোর্টের আদেশ সংশোধন করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ জানিয়ে দিয়েছেন যে, দেশের মহাসড়কগুলোতে এসিড ব্যাটারি-চালিত ইজিবাইক চলাচল করতে পারবে না। অবশ্য সরকারের নীতিমালা মেনে দেশের অন্যান্য সড়কে বৈধ ইজিবাইক চলাচল করার ক্ষেত্রে কোনো বাধা নেই। এ ছাড়া আদালত এ সংক্রান্ত রুল হাইকোর্টকে নিষ্পত্তির নির্দেশও দিয়েছেন।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগ আজ সোমবার, ৪ এপ্রিল এসব আদেশ দেন। এদিন রিটের পক্ষে আদালতে শুনানিতে ছিলেন ব্যারিস্টার তানিয়া আমীর ও মনিরুজ্জামান আসাদ।

এর আগে বাঘ ইকো মোটরস লিমিটেডের সভাপতি কাজী জসিমুল ইসলামের পক্ষে ২০২১ সালের ১৩ ডিসেম্বর ইজিবাইকের চলাচল বন্ধে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ২০২১ সালের ১৫ ডিসেম্বর ওই রিটের শুনানি নিয়ে সারাদেশের সড়কগুলো থেকে এসিড ব্যাটারি-চালিত ইজিবাইক অপসারণের নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে আদাতল এসব ইজিবাইক আমদানির ওপরও নিষেধাজ্ঞা দেন।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ওই নির্দেশ দেন। একই সঙ্গে রুল জারি করেন আদালত। অ্যাডভোকেট আতিক তৌহিদুল ইসলাম আদালতে রিটের পক্ষে শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

ওই রিটে বলা হয়, অবৈধভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে ইজি বাইকগুলোর ব্যাটারি চার্জ দেওয়া হয়। এতে সরকার ইজি বাইকের বিদ্যুৎ খাত থেকে কোনো রাজস্ব পাচ্ছে না। পরিবেশের জন্য এই ইজি বাইকগুলো ক্ষতিকর। এ ছাড়া মানবদেহের জন্যও ক্ষতিকর এগুলো। কোনো প্রকার রুট পারমিট ছাড়াই ইজি বাইকগুলো রাস্তায় চলাচল করছে।

শিল্প মন্ত্রণালয়ের সচিব, সড়ক পরিবহন এবং সেতু মন্ত্রণালয়ের সচিবসহ ৭ জনকে বিবাদী করা হয় রিটে। 

শেয়ার করুন