৬৫ বছরে রেকর্ড তাপমাত্রা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 05-06-2023
ফাইল ছবি : সংগৃহীত

দিনাজপুরসহ দেশের উত্তর জনপদে অব্যাহত রয়েছে তীব্র তাপপ্রবাহ। প্রতিদিনই তা আরও তীব্র হচ্ছে। রোববার (০৪ জুন) দিনাজপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা দিনাজপুরের গত ৬৫ বছরের মধ্যে সর্বোচ্চ।

 


দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের তথ্যমতে, চলতি মৌসুমে এ পর্যন্ত এটি সর্বোচ্চ তাপমাত্রা। আর ঢাকার আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলছেন এটি দিনাজপুরে গত ৬৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।

 

দিনাজপুর আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, দিনাজপুরে রোববার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

 

তিনি বলেন, ‘এ পর্যন্ত এটিই চলতি মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা। এর আগে গত ১ জুন দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ ডিগ্রি সেলসিয়াস। দিনাজপুরসহ এ অঞ্চলে গত ১০ দিন থেকে ক্রমান্বয়ে বাড়তে শুরু করেছে তাপমাত্রা।

 

বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান বলেন, ‘দিনাজপুরে যে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রোববার সেটি দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল। একই দিন দেশের দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় নীলফামারীর সৈয়দপুরে ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।’

 

তিনি আরও বলেন, ‘দিনাজপুরে রোববার গত ৬৫ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এর আগে ১৯৫৮ সালের জুন মাসে দিনাজপুরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

এই আবহাওয়াবিদের দেয়া তথ্যমতে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়। দিনাজপুরে তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসে উন্নীত হওয়ায় এ অঞ্চলের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চলমান এ তাপপ্রবাহ আরও ৫ থেকে ৬ দিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। 

শেয়ার করুন