আলীকদমে সংরক্ষিত বনাঞ্চল উজার করছে বন কর্মকর্তারা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 20-05-2024
ফাইল ছবি : সংগৃহীত

বান্দরবানের আলীকদম উপজেলার সংরক্ষিত বনাঞ্চল থেকে ২০০টি সেগুনগাছ চুরি করে কেটে পাচারের অভিযোগে বন বিভাগের কর্মকর্তা-কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। বরখাস্তকৃতরা হলেন, তৈন রেঞ্জ কর্মকর্তা জুলফিকার আলী, বিট কর্মকর্তা মোজাম্মেল ও বন প্রহরী অলক সেন। একই সাথে গত রোববার সন্ধ্যায় পাচার হওয়া কাঠ উদ্ধার করেছে র‌্যাব ও বনবিভাগ। লামা বিভাগী বন কর্মকর্তা (ডিএফও) আরিফুল হক বেলাল এ তথ্য নিশ্চিত করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, আলীকদমের সংরক্ষিত বনাঞ্চলে ১৯৮০ ও ১৯৯০-এর দশকে রোপিত সেগুনগাছ কেটে পাচার করা হয় বলে কিছুদিন আগে বন বিভাগের তৈন রেঞ্জের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন লামার মধুঝিরি গ্রামের বাসিন্দা হাবিবুর রহমান কালাম।

অভিযোগে উল্লেখ করা হয়, রেফারফাঁড়ি বাজার থেকে মাত্র দেড় কিলোমিটার দূরে কাঁকড়াঝিরি ও দুপ্রোঝিরি ম্রোপাড়া এলাকায় বন বিভাগের সংরক্ষিত বনাঞ্চলের গাছ কেটে উজাড় করা হয়েছে। পাহাড় কেটে রাস্তা নির্মাণ করে বিশাল বিশাল সেগুনগাছ কেটে নিয়ে গেছে। কিন্তু বন বিভাগের তৈন রেঞ্জের কর্মকর্তা-কর্মচারীরা জানা সত্তে¡ও নীরব ভূমিকা পালন করেছে। তৈন রেঞ্জ কর্মকর্তা জুলফিকার আলির প্রত্যক্ষ যোগসাজশে তৈন রেঞ্জর চৈক্ষ্যং ইউনিয়নের কাঁকড়া ঝিরি ও দুপ্রোঝিরি এলাকা থেকে প্রায় অর্ধশত বয়সী প্রায় তিন কোটি টাকার সেগুন গাছ কেটে নিয়ে যায় কাঠ পাচারকারি সিন্ডিকেট।
জানা যায়, আলীকদমের তৈন রেঞ্জের আয়তন ৫৭ হাজার ১শত৮৪ একর। তৈন রেঞ্জের কেয়াররা ঝিরি, দুপ্রোঝিরি, বাগের ঝিরি, ওয়াকী ঝিরি, কলার ঝিরি, ভরিরমুখ, সোনাইছড়ি, পানের ছড়া, তৈনখালের আলীর পাহাড়সহ বিভিন্ন এলাকা কাঠ পাচারকারীদের স্বর্গরাজ্য। দীর্ঘদিন ধরে বনকর্তাদের যোগসাজসে সেগুন, গামারি, গোদাসহ বিভিন্ন প্রজাতির বৃক্ষ পাচার করা হচ্ছে।

শেয়ার করুন