বান্দরবানের কৃষকদের বিনামুল্যে বীজ ও সার বিতরণ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 16-04-2022
ফাইল ছবি : সংগৃহীত

বান্দরবানে প্রণোদনা কর্মসূচির আওতায়  আউশ আবাদ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামুল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

আজ ১৬ এপ্রিল (শনিবার) সকালে বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ বিতরণের আয়োজন করা হয়। বান্দরবান সদর উপজেলা পরিষদ প্রাঙ্গনে বিতরণ সভার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এই বীজ ও সার কৃষকদের হাতে তুলে দেন।

এ সময় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা মুস্তাফা, পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, সদর উপজেলা চেয়ারম্যান একে জাহাঙ্গীর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো.রফিকুল ইসলাম, সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো.ওমর ফারুকসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও কৃষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পার্বত্যমন্ত্রী বীর বাহাদুর বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। এই দেশের কৃষক কষ্ট করে রোদে পুড়ে আর ঝড়ে ভিজে শস্য উৎপাদন করে, আর আমরা সবাই সেই উৎপাদিত ফসল খেয়ে থাকি।

এ সময় তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের কৃষকদের জীবনমান উন্নয়নে বিভিন্ন ভাবে কাজ করে গেছেন, আর তার সুযোগ্য কণ্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাবার আদর্শে পথ চলছে। দেশের কৃষকদের উন্নয়নে বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি করছে। এ সময় মন্ত্রী কৃষক ও কৃষির উন্নয়নে কৃষি বিভাগের কর্মকর্তাদের সার্বিক সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানান।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিজন কৃষককে ৫ কেজি উফশী বীজ, ২০ কেজি ডিএপি এবং ১০কেজি এমওপি সার প্রদান করা হয়।

কৃষি বিভাগ জানায় ২০২২-২৩ মৌসুমে আউশ প্রণোদনার আওতায় জেলার সর্বমোট ৫ হাজার কৃষক এই বীজ ও সার পাবে।

শেয়ার করুন