খাগড়াছড়ি হানাদার মুক্ত দিবস আজ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 15-12-2021
ফাইল ছবি : সংগৃহীত

১৯৭১ সালের এই দিনে চেঙ্গীনদী বিধৌত খাগড়াছড়ি শত্রুমুক্ত হয়েছিল। মহান স্বাধীনতা যুদ্ধে চুড়ান্ত বিজয়ের ঠিক একদিন আগে ১৫ ডিসেম্বর পার্বত্য জেলা খাগড়াছড়িতে উড়েছিল বিজয়ের লাল-সবুজের পতাকা।

তৎকালীন মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা প্রয়াত হাজী দোস্ত মোহাম্মদ চৌধুরী ১৯৭১ সালের এই দিনে বেলা ১১টায় খাগড়াছড়ি শহরের সবচেয়ে উঁচু স্থান এসডিও বাংলোর সামনে স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করেন।

পতাকা উড়ানোর পরপরই পুরো শহরজুড়ে বিজয়োল্লাস ছড়িয়ে পড়ে। তখন থেকেই নানা আয়োজনের মধ্য দিয়ে দিনটিকে ‘হানাদার মুক্ত দিবস’ হিসেবে পালন করে আসছে খাগড়াছড়ি বাসী।

১৯৭১ সালের ১৪ ডিসেম্বর খাগড়াছড়ির ভাইবোনছড়া এলাকা থেকে ক্যাপ্টেন অশোক দাসগুপ্ত ও হাজী দোস্ত মোহাম্মদ চৌধুরীর নেতৃত্বে বীর মুক্তিযোদ্ধারা খাগড়াছড়ি সদরের দিকে অগ্রসর হতে থাকেন। তারা কুকিছড়া এলাকায় পৌঁছালে পাকিস্তানী বাহিনীর অনুগত মিজোবাহিনী মুক্তিযোদ্ধাদের ওপর গুলি বর্ষণ করে। অবশেষে মুক্তিযোদ্ধারা প্রতিরোধ গড়ে তোলে। এতে মিজোবাহিনী ও তাদের দোসররা পিছু হটতে বাধ্য হয়। পরদিন সকালে বীর মুক্তিযোদ্ধারা খাগড়াছড়িকে শক্রমুক্ত করেন।

চুড়ান্ত বিজয়ের আগের দিন পর্যন্ত পাক সেনা, মিজোবাহিনী ও রাজাকারদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের দফায় দফায় ব্যাপক সংঘর্ষ হয়। এতে খাগড়াছড়ির দীঘিনালায় মুক্তিযোদ্ধাদের হাতে প্রায় ৩০০ মিজোবাহিনী ও তাদের দোসর রাজাকার নিহত হয়।

শেয়ার করুন