ব্যাংকারদের বিদেশভ্রমণের পথ খুলল
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 11-06-2024
ফাইল ছবি : সংগৃহীত

দাপ্তরিক ও ব্যক্তিগত কাজে ব্যাংকারদের বিদেশে যেতে কোনো বাধা নেই। এ জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতির প্রয়োজন হবে না। তবে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) আগের মতো বিদেশে যেতে হলে বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিতে হবে। বাংলাদেশ ব্যাংক আজ এক প্রজ্ঞাপনে এ সিদ্ধান্ত জানিয়েছে।

এতে বলা হয়েছে, ব্যাংকের অর্থায়নে প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালা বা শিক্ষাসফরে অংশগ্রহণের জন্য ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশে ভ্রমণ বন্ধ থাকবে। তবে ব্যাংকের ভ্রমণসংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী, যথাযথ কর্তৃপক্ষের অনুমোদনক্রমে কর্মকর্তা-কর্মচারীরা বিদেশে ভ্রমণ করতে পারবেন। এর মধ্যে রয়েছে নিজস্ব অর্থায়নে বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত উদ্দেশ্যে, পবিত্র হজ পালন এবং বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকা সাপেক্ষ জরুরি চিকিৎসা গ্রহণ।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ব্যাংকে কর্মরত বিদেশি নাগরিকের নিজ দেশে গমন, বিদেশি ব্যাংকের বাংলাদেশ শাখায় কর্মরত কর্মকর্তাদের প্রধান কার্যালয়ে গমন, বিদেশের ব্যাংকের সঙ্গে ব্যবসায়িক সভায় অংশগ্রহণসহ দাপ্তরিক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে—এমন সভায় অংশগ্রহণ, বিদেশি আয়োজক সংস্থার সম্পূর্ণ অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ, সেমিনার, কর্মশালা বা শিক্ষাসফরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণ করা যাবে।

ডলার–সংকট শুরু হওয়ার পর ২০২২ সালে ব্যাংকারদের বিদেশে ভ্রমণে প্রথমে নিষেধাজ্ঞা ও পরে কড়াকড়ি আরোপ করে বাংলাদেশ ব্যাংক। এরপর ধীরে ধীরে তা শিথিল করা হচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ব্যাংকগুলোকে বৈদেশিক ব্যবসা–বাণিজ্য করতে হলে বিদেশি ব্যাংকের সঙ্গে নতুন নতুন সম্পর্ক স্থাপন ও সম্পর্ক বজায় রেখে চলার কোনো বিকল্প নেই। এ জন্য মাঝেমধ্যে বিদেশেও যেতে হয়। নতুন নির্দেশনার মাধ্যমে মূলত তাঁদের সহজে বিদেশে যাওয়ার পথ খুলে দেওয়া হয়েছে। এ জন্য বাংলাদেশ ব্যাংকেরও কোনো অনুমতির প্রয়োজন হবে না।


 

শেয়ার করুন