এডিবি দিচ্ছে ৯০ কোটি ডলার ঋণ, আরও ১০০ কোটি ডলার চেয়েছে বাংলাদেশ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 15-09-2024
ফাইল ছবি : সংগৃহীত

আগামী ডিসেম্বরের মধ্যে বাংলাদেশকে ৪০ কোটি মার্কিন ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ ঋণ বাজেট সহায়তা হিসেবে ব্যবহৃত হবে।

সংস্থাটি ব্যাংক খাতসহ আরও কয়েকটি খাতে সংস্কারের জন্য দেবে ৫০ কোটি ডলার। এটা পাওয়া যাবে ২০২৫ সালের মার্চের মধ্যে। এর বাইরে এডিবির কাছে জ্বালানি খাতের উন্নয়নেও ১০০ কোটি ডলার চেয়েছে বাংলাদেশ।

আজ রোববার সচিবালয়ে অর্থ উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদের সঙ্গে অনুষ্ঠিত এডিবির এক প্রতিনিধিদলের বৈঠকে এসব বিষয়ে আলোচনা হয়। এডিবির জ্যেষ্ঠ উপদেষ্টা এডিমন গিনটিং, কান্ট্রি ডিরেক্টর হুয়ে ইউন জুয়াং ও ডেপুটি কান্ট্রি ডিরেক্টর জিয়াংবো নিং বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠকে অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থ উপদেষ্টা সাংবাদিকদের জানান, বাংলাদেশের অন্যতম অর্থায়ন সহযোগী এডিবি। সংস্থাটি থেকে ডিসেম্বরের মধ্যে ৪০ কোটি ডলার বাজেট সহায়তা এবং পরের বছরের মার্চের মধ্যে আরও ৫০ কোটি ডলার ঋণ পাওয়া যাবে।

বৈঠক সূত্রে জানা গেছে, জ্বালানি খাতের উন্নয়নে এডিবির কাছে ১০০ কোটি ডলার চেয়েছে বাংলাদেশ।

উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, বৈঠকে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার সঙ্গে সম্পর্কিত প্রকল্পগুলো নিয়ে আলাপ হয়েছে। কথা হয়েছে ব্যবসা-বাণিজ্যের বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়েও। মধ্যম ও দীর্ঘমেয়াদি প্রকল্প পরিকল্পনা নিয়েও আলোচনা হয়েছে। এডিবি বলেছে, তারা চলমান প্রকল্পগুলো অব্যাহত রাখবে।


 

শেয়ার করুন