জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দিচ্ছেন প্রবীন ত্রিপুরা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 21-09-2022
ফাইল ছবি : সংগৃহীত

জাতিসংঘের ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের একাউন্টটিং এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী প্রবীণ ত্রিপুরা।

গত রবিবার (১৮ই সেপ্টেম্বর) ঢাকা থেকে দোহা হয়ে নিউইয়র্কের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন তিনি। প্রবীণ ত্রিপুরা ২০-২১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের নিউ ইয়ার্কে ইউথ ইমপাওয়ারম্যান্ট ইন ক্লাইমেট অ্যাকশন প্লাল্টফর্মে ইউথ ফোর ক্লাইমেট ফ্লাগশিপ ইভেন্টে বক্তৃতা করবেন। একমাত্র প্রবীণ ত্রিপুরাই জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করছেন।

প্রবীন ত্রিপুরা বলেন, সৃষ্টিকর্তাকে ধন্যবাদ। অনেক ভালো লাগছে। এই ইভেন্টে বাংলাদেশ থেকে আমিই একমাত্র অংশগ্রহণকারী। এটা আমার প্রথম আন্তর্জাতিক ইভেন্ট। আমাদের দেশের জলবায়ু সমস্যা এবং জলবায়ু পরিবর্তনের ফলাফলের কারণে আদিবাসীরা কীভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে সে সম্পর্কে কথা বলব। আশা করি, আমি আমাদের দেশের জলবায়ু-সংবেদনশীল মানুষের কণ্ঠস্বর হতে পারব এবং বাংলাদেশের জলবায়ু পরিবর্তন সমস্যা সমাধানের আহ্বান জানাতে পারব।

নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড.সৌমিত্র শেখর দে বলেন, আমরা অত্যন্ত খুশি। আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বাংলাদেশের হয়ে জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রতিনিধিত্ব করছে। এর মাধ্যমে রাষ্টীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে নজরুল বিশ্ববিদ্যালয়ের মর্যাদা উন্নীত হয়েছে। সাধারণ শিক্ষার্থীদের আহবান জানাচ্ছি এভাবে নিজেকে প্রস্ফুটিত করে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নজরুল বিশ্ববিদ্যালয়কে তুলে ধরতে।

উল্লেখ্য, এর আগে গত ১৭ সেপ্টেম্বরে প্রবীণ ত্রিপুরা পলিসি এডভোকেসি ক্যাটাগরিতে "ডিওয়াইডিএফ ইউথ আইকন অ্যাওয়ার্ড ২০২২" পদক অর্জন করেন। গাইবান্ধা-১ আসনের মাননীয় সংসদ সদস্য ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী উত্তরী পরিয়ে দেন এবং ফেনী-১ আসনের মাননীয় সদস্য শিরিন আক্তার তার হাতে সম্মাননা পদক তুলে দেন।

শেয়ার করুন