সাবেক ১৭ মন্ত্রী ও ৯ সংসদ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 02-09-2024
ফাইল ছবি : সংগৃহীত

অনিয়ম ও দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ ওঠা ক্ষমতাচ্যুত শেখ হাসিনা সরকারের ১৭ মন্ত্রী ও ৯ সংসদ সদস্যের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকা মহানগরের সিনিয়র স্পেশাল জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন আজ সোমবার দুপুরে এ আদেশ দেন।

দুদকের পাবলিক প্রসিকিউটর (পিপি) মীর আহমেদ আলী সালাম ও মাহমুদ হোসেন জাহাঙ্গীর প্রথম আলোকে এসব সাবেক মন্ত্রী–সংসদ সদস্যদের দেশত্যাগে নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করেছেন।

পিপি মীর আহমেদ আলী সালাম প্রথম আলোকে বলেন, বিগত সরকারের সাবেক মন্ত্রী ও বিভিন্ন নির্বাচনী এলাকার সংসদ সদস্যদের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে অকল্পনীয় অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ অনুসন্ধান করছে দুদক। দুদক জানতে পেরেছে, দুর্নীতি ও অনিয়মে জড়িত থাকার অভিযোগ ওঠা সাবেক ১৭ মন্ত্রী ও ৯ জন সংসদ সদস্য দেশত্যাগের চেষ্টা করছেন। এ জন্য দুদকের পক্ষ থেকে সাবেক এসব মন্ত্রী ও সংসদ সদস্য যাতে বিদেশে পালিয়ে যেতে না পারেন, সে জন্য তাঁদের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে আজ সোমবার আদালতে আবেদন করে দুদক।

পিপি মীর আহমেদ আলী সালাম আরও বলেন, সাবেক মন্ত্রী ও সংসদ সদস্যদের বিরুদ্ধে দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপের জন্য দুদকের পক্ষ থেকে যুক্তি তুলে ধরা হয়। শুনানি শেষে আদালত সাবেক মন্ত্রী ও সংসদ সদস্যদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেন।

যে ১৭ মন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা

সাবেক বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, সাবেক পানিসম্পদমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান এবং মো. মহিববুর রহমান, সাবেক আইনমন্ত্রী আনিসুল হক, সাবেক স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম এবং প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, সাবেক ধর্মমন্ত্রী ফরিদুল হক খান, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সাবেক নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সাবেক ডাক, টেলিযোগাযোগ ও প্রযুক্তিবিষয়ক প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, সাবেক প্রবাসীকল্যাণমন্ত্রী ইমরান আহমেদ, সাবেক বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এবং সাবেক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

যে ৯ সংসদ সদস্যের ওপর নিষেধাজ্ঞা

এ ছাড়া সাবেক সংসদ সদস্য মো. এনামুল হক, বেনজির আহমেদ, কাজী নাবিল আহমেদ, শহিদুল ইসলাম বকুল, এ কে এম সরওয়ার জাহান, শেখ আফিল উদ্দিন, মেহের আফরোজ, আবু সাঈদ আল মাহমুদ ও শেখ হেলাল উদ্দিনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

গত ২৯ আগস্ট সাবেক ৯ মন্ত্রী ও ৫ সংসদ সদস্যের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। ওই নিষেধাজ্ঞায় পড়া ব্যক্তিরা হলেন সাবেক স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সাবেক সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি, সাবেক শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, সাবেক খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, সাবেক শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, সাবেক পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্রলাল ত্রিপুরা, সাবেক সংসদ সদস্য সলিম উদ্দিন তালুকদার, মামুনুর রশিদ, কাজিম উদ্দিন, নুরে আলম চৌধুরী ও জিয়াউর রহমান।

গত রোববার সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, তাঁর স্ত্রী, কন্যা ও ছেলেসহ ১০ জনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

শেয়ার করুন