রাঙামাটিতে দারিদ্র বিমোচনে যাকাতের ভুমিকা শীর্ষক সেমিনার ও চেক বিতরণ
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 05-04-2024
ফাইল ছবি : সংগৃহীত

রাঙামাটিতে দারিদ্র বিমোচনে যাকাতের ভূমিকা শীর্ষক জেলা যাকাত সেমিনার ও চেক বিতরণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয় মিলনায়তনে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান। 

ইসলামিক ফাউন্ডেশন রাঙামাটি জেলা কার্যালয়ের উপপরিচালক মুহাম্মদ ইকবাল বাহার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সাবেক জেলা পরিষদ সদস্য মনিরুজ্জামান মহসিন রানা, রাঙামাটি সিনিয়র মাদ্রাসার উপাধক্ষ্য মাওলানা রেজাউল করিম, রাঙামাটি জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা ক্বারী ওসমান গণি চৌধুরী, ইসলামিক ফাউন্ডেশনের সুপারভাইজার জয়নাল আবেদীন, মোজাম্মেল হক সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মোশারফ হোসেন খান আলেমদের কে উদ্যেশ্য করে বলেন, আপনারা শুধু রমজান মাস এলেই যাকাতের কথা বলেবেন না। সারা বছর আপনারা বক্তব্যে যাকাতের গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরবেন। যাতে করে জনসাধারণের মধ্যে যাকাত প্রদানে আগ্রহ তৈরী হয়।

বক্তব্যে বক্তারা বলেন, ইসলামি অর্থনীতিতে যাকাতের বিরাট ভুমিকা রয়েছে। যাকাত প্রদানের মাধ্যমে একদিকে যেমন যাকাত প্রদানকারীর অর্থ বৃদ্ধি পায়, তেমনি তার অর্থের পবিত্রতা অর্জন হয়। সমাজের বিত্তশালীদের অর্থে রয়েছে দরিদ্রদের হক। তাই যাকাত দিন। মনে রাখবেন, সামর্থ্যবান হলে যাকাত প্রদান করা ফরজ।

আলোচনা শেষে রাঙামাটি সদর, বরকল ও বিলাইছড়ি উপজেলার তালিকাভুক্ত অসহায় ও হতদরিদ্র ৩২টি পরিবারের মাঝে ৫হাজার টাকা হারে ১লক্ষ ষাট হাজার টাকা বিতরণ করেন রাঙামাটির জেলা প্রশাসক।

ঊক্তব্যে ইকবাল বাহার বলেন, রাঙামাটির অন্যান্য উপজেলার তালিকাভুক্ত অসহায় ও হতদরিদ্র ৫৬টি পরিবারের মাঝে উপজেলা নির্বাহী অফিসারগণ ৩লক্ষ ৩৬হাজার টাকার যাকাতের চেক বিতরণ করবেন। 

তিনি আরো জানান, জেলার মোট যাকাত আদায়ের ৭০ শতাংশ অর্থ স্থানীয়ভাবে বিতরণ করা হয়। বাকি ৩০শতাংশ অর্থ কেন্দ্রীয় যাকাত ফান্ডে প্রেরণ করা হয়।

শেয়ার করুন