ডেঙ্গুতে চলতি বছর মোট মৃত্যুর অর্ধেকের বেশি ঢাকা দক্ষিণ সিটিতে
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 21-10-2024
ফাইল ছবি : সংগৃহীত

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। তাঁরা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন হাসপাতালে ভর্তি ছিলেন। তাঁদের নিয়ে চলতি বছর ডেঙ্গুতে এই সিটি করপোরেশনের বিভিন্ন হাসপাতালে মৃত্যু হলো ১২৯ জনের, যা মোট মৃত্যুর অর্ধেকের বেশি।

আজ সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সকাল আটটা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ৩৯ জন। তাদের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৬২ জন। এরপর ১৩০ জন ভর্তি হয়েছেন দক্ষিণ সিটির হাসপাতালে। আর এই দুই সিটি করপোরেশন ছাড়া ঢাকা বিভাগের অন্যান্য হাসপাতালে ভর্তি হয়েছেন ২১১ জন। চট্টগ্রাম বিভাগে এ সংখ্যা ১৪৯, বরিশালে ৭৭, খুলনায় ১০১, রাজশাহীতে ৫১ ময়মনসিংহে ৩১, রংপুরে ২৪ ও সিলেট বিভাগে ৩।

 

গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ১৬১ জন। চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন হাসপাতালে, ১২৯ জন। এর পরেই রয়েছে উত্তর সিটি করপোরেশনের হাসপাতালগুলো। সেখানে মৃত্যু হয়  ৪২ জনের। এসব মৃত্যু নিয়ে চলতি বছর ডেঙ্গুতে ২৫০ জনের মৃত্যু হলো। এর মধ্যে চলতি মাসে ডেঙ্গুতে মৃত্যু হয় ৮৭ জনের।

ডেঙ্গুতে বেশি পুরুষ আক্রান্ত হলেও নারীরা বেশি মারা যাচ্ছেন। চলতি বছরের এখন পর্যন্ত মোট আক্রান্তের ৬৩ দশমিক ২ শতাংশ পুরুষ ও ৩৬ দশমিক ৮ শতাংশ নারী। তবে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ৫৩ দশমিক ২ শতাংশ নারী ও ৪৬ দশমিক ৮ শতাংশ পুরুষ। চলতি বছর এখন পর্যন্ত ৫০ হাজার ৯১৯ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর ২১ থেকে ৩০ বছর বয়সীরা ডেঙ্গুতে সবচেয়ে বেশি আক্রান্ত ও মারা যাচ্ছেন। এই বয়সী মানুষদের মধ্যে আক্রান্তের সংখ্যা ১৫ হাজার ১৫১ আর মৃতের সংখ্যা ৫২।

শেয়ার করুন