যৌন হয়রানির অভিযোগ পাত্তা পায় না, বলিউডের পরিবেশ নারীর জন্য বিষাক্ত
সিএইচটি টিভি ডেস্ক
  • প্রকাশিত : 14-10-2024
ফাইল ছবি : সংগৃহীত

পশ্চিমবঙ্গে আর জি করে চিকিৎসক ধর্ষণ এবং হত্যার পর যৌন নিপীড়নের প্রতিবাদে উত্তাল পুরো ভারত। এমনকি মি টু আন্দোলনের জেরে গঠিত হেমা কমিটির প্রতিবেদন প্রকাশ্যে আসার পর সেই আগুনে যেন ঘি ঢেলেছে। একের পর এক প্রকাশ্যে আসতে শুরু করেছে তারকা নারীর সঙ্গে ঘটা যৌন নিপীড়নের ঘটনাও। এবার এ বিষয় নিয়ে মুখ খুলেছেন ভারতের জনপ্রিয় অভিনেত্রী পরিচালক কঙ্কণা সেন শর্মাও। সিনেমার সেটে ঘটে যাওয়া যৌন নিগ্রহের ঘটনা প্রসঙ্গে তিনি বললেন, অধিকাংশ সময় এসব বিষয় উপেক্ষা করা হয়। নারী কর্মীদের সঙ্গে করা হয় দুর্ব্যবহার। এ নিয়ে অভিযোগ এলে অধিকাংশ সময়ই সেটি পাত্তা পায় না বলেও অভিযোগ কঙ্কণার।

সুচরিতা ত্যাগীকে তাঁর ইউটিউব চ্যানেলের জন্য দেওয়া সাক্ষাৎকারে বলিউডের বর্তমান অবস্থা নিয়ে কথা বলেন অভিনেত্রী। তাঁর কণ্ঠে উঠে আসে সমস্যার কথাও। কঙ্কণা জানান, এমন ভূরি ভূরি উদাহরণ রয়েছে, যেখানে নারীদের সঙ্গে দুর্ব্যবহার ও যৌন নিগ্রহের ঘটনাকে উপেক্ষা করে যাওয়া হয়। তাঁর ভাষ্য, বলিউডের পরিবেশ নারীদের জন্য ভীষণ বিষাক্ত।
কঙ্কণা বলেন, এর আগেও বহু অভিনেতা, নারী কর্মীরা সিনেমার সেটে তাঁদের সঙ্গে ঘটা দুর্ব্যবহার নিয়ে কথা বলেছেন। কিন্তু অধিকাংশ সময়ই এই অভিযোগগুলোকে পাত্তা দেওয়া হয় না। এখানে লিঙ্গ, জাত ইত্যাদি দেখে সবাই চলে। এতে খালি যে কাজ করতে অসুবিধা হয় সেটাই নয়, বেসিক কিছু জিনিসও পাওয়া যায় না বলেও জানান কঙ্কণা।

 

শুধু তা–ই নয়, সিনেমার সেটে নারীদের আসবাবের মতো ব্যবহার করা হয়। কঙ্কণা সেন বর্ষীয়ান অভিনেত্রীরা সম্মান পান ঠিকই। কিন্তু বাকিদের সঙ্গে খারাপ আচরণ করা হয়। তিনি বলেন, ওদের ধাক্কা মারা হয় রীতিমতো। আর এটা, এই ছোট ঘটনাটা প্রায়শই ঘটতে দেখবেন। এমন পরিবেশে কাজ করতে সত্যিই সমস্যা হয়। আমার যেখানে দেখতেই অস্বস্তি হয়, সেখানে যাঁরা বিষয়টার মধ্যে পড়েছেন, তাঁদের কী অবস্থা হয় ভাবুন। কতটা কঠিন পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে হয় তাঁদের।

মায়ের সঙ্গে কঙ্কণা সেন শর্মা

মায়ের সঙ্গে কঙ্কণা সেন শর্মাশিল্পীর এক্স থেকে

শেষবার ‘কিলার স্যুপ’ ছবিতে দেখা গেছে এই অভিনেত্রীকে। সামনে অনুরাগ বসুর ‘মেট্রো ইন দিনো’ ছবিতেও দেখা যাবে তাঁকে।


 

শেয়ার করুন